সানস্ক্রিন এর ব্যবহার খুব দরকার কিন্তু কেন!

সাঈনী আরজু, বহরমপুরঃ সানস্ক্রিন লাগানো খুব গুরুত্বপূর্ণ। তবে কেন? সানস্ক্রিন কি? কেনই বা ব্যবহার করা এতো প্রয়োজন? সানস্ক্রিন নিয়ে জানতে গেলে, তার আগে আমাদের জানা দরকার সানবার্ন-এর ব্যাপারে।

সানবার্ন-
সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি আমাদের ত্বকের অনেক ধরণের ক্ষতি করে থাকে যেমন, সানবার্ন। সানস্ক্রিনের কাজ এই ক্ষতিকারক রশ্মি থেকে আমাদের স্কিনকে সুরক্ষিত রাখার। সানস্ক্রিনের সাথে আরও কিছু শব্দ জড়িয়ে থাকে, যেমন- এসপিএফ (SPF)।

SPF-
এসপিএফ (SPF) মানে হলো, সান প্রোটেকশন ফ্যাক্টর (Sun Protection Factor) অর্থাৎ সূর্যের আলট্রাভায়োলেট রশ্মি থেকে আমাদের ত্বককে সুরক্ষা দেওয়াই এর মূল কাজ।

কীভাবে এসপিএফ (SPF) কাজ করে?
এসপিএফ (SPF) এর সংখ্যা যতো বেশি হবে, তত বেশি সময়ের জন্যে সানস্ক্রিন আমাদের ত্বক কে সুরক্ষা দিতে পারবে।  যেমন, এসপিএফ (SPF) ১৫ এর একটি সানস্ক্রিন মানে, SPF ১৫ কে ১০ দিয়ে গুণ করতে হবে। ১৫ x ১০ = ১৫০ মিনিট ১৫০ মিনিটের জন্য সেই সানস্ক্রিন আমাদের ত্বক কে সূর্যরশ্মি থেকে প্রোটেকট করবে। ১৫০ মিনিটের পর আবার সানস্ক্রিন লাগাতে হবে। ঠিক এই কারণেই বেশিক্ষণ সূর্যরশ্মির সংস্পর্শে থাকলে , হাই SPF সানস্ক্রিন ব্যবহার করা উচিত।

সূর্যরশ্মি-
সূর্যরশ্মি কি? কতো ধরণের হয়? আমাদের ত্বক মূলত দুই ধরনের সূর্যরশ্মির সংস্পর্শে আসে।
১. ইউভি এ (UV A) রশ্মি
২. ইউভি বি (UV B) রশ্মি

পি এ প্লাস (PA+)-
অনেক সানস্ক্রিনের প্যাকেট এর গায়ে PA+ লেখা থাকে। পি এ প্লাস (PA+), পি এ প্লাস প্লাস (PA++), পি এ প্লাস প্লাস প্লাস (PA+++)  বা পি এ প্লাস প্লাস প্লাস প্লাস (PA+++) যত বেশি প্লাস তত বেশি ইউভি এ (UV A) রশ্মি থেকে প্রোটেকশন!

সানস্ক্রিন কি সবাই ব্যবহার করতে পারেন?
টিনেজ থেকে শুরু করে প্রাপ্তবয়স্ক সকলের সানস্ক্রিন ব্যবহার করা উচিত। টিনেজদের জন্য আলাদা সানস্ক্রিন পাওয়া যায়, যেটা তাদের ত্বকের কোনো রকম ক্ষতি করবে না।

কখন সানস্ক্রিন ব্যবহার করতে হবে?
আমাদের এখানকার আবহাওয়া হিসেবে, সকাল ৯ টা থেকে বিকেল ৪ টে পর্যন্ত সানস্ক্রিন এর প্রয়োজন।

সানস্ক্রিন ব্যবহার না করলে কী ধরনের ক্ষতি হতে পারে ?
ইউভি এ (UV A) রশ্মি আমাদের ত্বকের ভেতর পর্যন্ত পৌঁছে যেতে পারে, যার ফলে কোলাজেন উৎপাদনে বাধা হয়। কোলাজেন আমাদের ত্বকের বয়স ধরে রাখতে সাহায্য করে, অতএব সেটা কমে গেলে, ত্বকে বয়সের ছাপ বোঝা যায়, যেমন, চামড়া কুঁচকে যায়, বলিরেখা দেখা দেওয়া, ফাইন লাইন, রিংকেলস এর সমস্যাও দেখা দেয়।

অন্য দিকে, ইউভি বি (UV B) রশ্মি দায়ী মূলত আমাদের ত্বকের সানবার্ন সমস্যার জন্যে। ছোপ ছোপ কালো দাগ বা পিগমেন্টেশনের সমস্যাগুলোও হতে পারে সানস্ক্রিন না ব্যবহার করলে।

অর্থাৎ সানস্ক্রিন ব্যবহার করলে যে সামান্য ক্ষতি হতে পারে আমাদের ত্বকের, তার থেকে অনেক গুণ বেশি ক্ষতি হবে যদি সানস্ক্রিন না ব্যবহার করা হয়।