চলতি মাসেই হবে টেট পরীক্ষা, দিনক্ষণ ঘোষণা করে জানাল মাদ্রাসা কমিশন

মধ্যবঙ্গ নিউজডেস্কঃ অবশেষে পরীক্ষার দিনক্ষণ ঠিক করে বিজ্ঞপ্তি প্রকাশ করল মাদ্রাসা সার্ভিস কমিশন। চলতি মাসের ২৮ তারিখ রবিবার হবে মাদ্রাসা শিক্ষক নিয়োগের টেট পরীক্ষা। কমিশন আয়োজিত এসএলএসটি পরীক্ষা হবে ৩ মার্চ হবে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। এই পরীক্ষার মাধ্যমে শিক্ষক নিয়োগ হলে শিক্ষক ঘাটতি মিটবে বলে দাবি কমিশনের।গত বছর ফেব্রুয়ারী মাসে মাদ্রাসা কমিশন শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ করে প্রায় ১৮শো শিক্ষক নিয়োগের কথা জানিয়েছিল। সেই মতো ফর্ম ফিল ইনও হয়। কমিশন সূত্রে জানা যায় প্রায় আড়াই হাজার চাকরি প্রার্থী ফর্ম ফিল ইন হয়। কিন্তু সেই পরীক্ষার দিনক্ষণ নিয়ে টালবাহানা করছিল কমিশন। অবশেষে পরীক্ষার দিন ঘোষণা হওয়ায় আশার আলো দেখছেন পরীক্ষার্থীরা

মুর্শিদাবাদ জেলায় মডেল স্কুল সহ সরকার পোষিত ১০৬টি হাইমাদ্রাসা স্কুল আছে। জেলার অধিকাংশ স্কুলে পড়ুয়ার তুলনায় শিক্ষক নেই। যা নিয়ে অভিযোগও ওঠে নিরন্তর। অথচ ফি বছর হাই মাদ্রাসা পরীক্ষায় রাজ্যের মধ্যে শীর্ষ তালিকায় উঠে আসে মুর্শিদাবাদ। গত বছর রাজ্যে হাই-মাদ্রাসায়  মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল ৩৫ হাজার ২০৬ জন। তার মধ্যে পাশ করেছিল ৩১ হাজার ১৪ জন। পাশের হার ছিল ৮৮.০৯ শতাংশ। ছাত্রদের মধ্যে ৯০.০২ ছিল পাশের হার। রাজ্যে প্রথম হয়েছে মুর্শিদাবাদের ভাবতা আজিজিয়া হাই মাদ্রাসার ছাত্র আশিক ইকবাল।

সংশ্লিষ্ট বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম শ্রেণি থেকে চতুর্থ শ্রেণির টেট পরীক্ষা হবে সকাল দশটা থেকে। চলবে  সাড়ে ১২টা পর্যন্ত। এছাড়াও, পঞ্চম থেকে অষ্টম-এর জন্য রাজ্য স্তরের টেট পরীক্ষা শুরু হবে দুপুর আড়াইটে থেকে। চলবে বিকেল ৫টা পর্যন্ত। টেট পরীক্ষার জন্য অ্যাডমিট কার্ড মিলবে কমিশনের ওয়েবসাইট www.wbmsc.com থেকে। ২৩ জানুয়ারি থেকে পাওয়া যাবে অ্যাডমিট কার্ড।

এর পাশাপাশি কমিশনের পক্ষ থেকে একটি হেল্প-লাইন নম্বর দেওয়া হয়েছে। যে কোনও রকম অসুবিধায় ৯৮৭৪৩৫৫১১২ নম্বরে পরীক্ষার্থীরা ফোন করতে পারবেন। এছাড়়াও সাহায্যের জন্য [email protected] ইমেল আইডি দেওয়া হয়েছে। অপরদিকে, নবম-দশম এবং একাদশ-দ্বাদশ শ্রেণির পরীক্ষা হবে ৩ মার্চ ২০২৪ (রবিবার)। পরীক্ষা দুটি চলবে সকাল সাড়ে দশটা থেকে দুপুর ১২টা পর্যন্ত। অপরটি দুপুর আড়াইটে থেকে শুরু হবে বিকেল ৪টে পর্যন্ত। অ্যাডমিট কার্ড কমিশনের www.wbmsc.com ওয়েবসাইটে পাওয়া যাবে। এছাড়াও এসএলএসটি পরীক্ষার্থীদের উদ্দেশ্যে মাদ্রাসা শিক্ষা কমিশন জানিয়েছে সর্বশেষ তথ্য়ের জন্য ওয়েবসাইট দেখতে।