Samserganj: সামসেরগঞ্জে ফের ভাঙনের আশঙ্কা

Samserganj নদী পারে ফাটলের জেরে ফের গঙ্গা ভাঙ্গনের আতঙ্কে সামশেরগঞ্জের Samserganj  নিমতিতা গ্রাম পঞ্চায়েতের Nimtital Gram Panchyet  কামালপুর এলাকার  বাসিন্দারা । আগেই গঙ্গা ভাঙ্গনে ভিটে মাটি হারিয়েছেন কামালপুরের মানুষ ।  এবার নতুন করে ফের নদী পারে মাটিতে ফাটল দেখা দেওয়ায় ভাঙ্গনের আতঙ্ক গ্রাস করেছে ।  কামালপুরের বাসিন্দা শুকু সেখ জানান, “সারারাত ঝড়-বৃষ্টি হয়েছে। রাতে কিছু বুঝতে না পারলেও। সকালে উঠে আমাদের সকলের নজরে আসে বিষয়টা। প্রায় ১০-১২ বিঘা জমিতে ফাটল ধরেছে। কিন্তু এই ফাটল দিন দিন বাড়বে। তারপর আমাদের অবস্থা কী হবে?”।

কামালপুর এলাকার বাসিন্দাদের  অভিযোগ নদী পারে বিস্তীর্ন এলাকা জুড়ে ফাটল দেখা দিয়েছে। আগেই জমি বাড়ি হাড়িয়েছেন নদী ভাঙ্গনে। ঠাই হয়েছে নদী পারের আম বাগানে। বাগান পর্যন্ত নতুন করে ফাটল দেখা দেওয়ায় আতঙ্কে ঘুম উড়েছে নদী পারের বাসিন্দাদের। রফিক সেখ বলেন, ‘আমরা খুব আতঙ্কে আছি। প্রায় ২-৩গ্রাম ভয়ে ভয়ে কাটাচ্ছি’।

নদী ভাঙনে ঘর হারিয়ে  পাট্টা মিললেও এখনও জায়গা মেলেনি বলেই অভিযোগ নদী পারের বাসিন্দাদের। ছবি খাতুন এই বিষয়ে বলেন, ” পাট্টা দেওয়া হয়েছে ঠিকই । কিন্তু জায়গা কোথায় ? ক্ষতিপূরণ দেওয়ার কথাছিল সেটাও এখনও পর্যন্ত আমরা কেউ পায় নি”।  প্রায় বছর খানেক আগে পাট্টা দেওয়া হয়েছিল। এই কামালপুর এলাকার বাসিন্দাদের। কিন্তু জায়গার অভাবে। গড়তে পারছে না ঘরবাড়ি।

কখনও স্কুলে কখনও আবার আত্মীয়দের বাড়িতে দিন যাপন করতে হচ্ছিল এই এলাকার মানুষদের। কিন্তু এখনও আবার নতুন করে ফাটল দেখা দেওয়াই এবার কোথায় যাবে সেই চিন্তায় দিন কাটাচ্ছেন এই মানুষেরা। ভাঙন রুখতে নদী পার বাধানোর কাজ শুরু হয়েছে । তবে তাঁর মধ্যেই নতুন করে ফাটল দেখা দেওয়ায় ফের জমি বাড়ি ভিটে মাটি হারানোর ভয় শুরু হয়েছে নদী পারে। এই ফাটল বড় হলে কি হবে তা নিয়ে চিন্তায় কামালপুরের বাসিন্দাদের।