Adhir Kharge অধীরকে হুঁশিয়ারি খড়গের। না মানলে বাইরে ?

Adhir Kharge  লোকসভা ভোটের মাঝেই প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে Adhir Ranjan Chowdhury কড়া হুঁশিয়ারি কংগ্রেসের সভাপতি মল্লিকার্জুন খড়গের Mallikarjun Kharge।  ইন্ডিয়া জোটে মমতা ব্যানার্জির অবস্থান নিয়ে বারবার মন্তব্য করায়   কার্যত হাই কমান্ডের রোষের মুখে বহরমপুরের বিদায়ী সাংসদ  । শনিবার  সংবাদ মাধ্যমের মুখোমুখি হয়ে , প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীকে চরম হুঁশিয়ারি কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়গের।

মুম্বইয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে খড়গে  বলেন, ‘‘ মমতা বন্দ্যোপাধ্যায়  প্রথমে বাইরে থেকে সমর্থনের কথা বলেছিলেন। বাইরে থেকে সমর্থন কোনও নতুন বিষয় নয়। প্রথম ইউপিএ সরকারে বামেরাও বাইরে থেকে সমর্থন করেছিলেন। কিন্তু তার পরেও মমতার আরও একটি বিবৃতি এসেছে। যাতে স্পষ্ট যে, তিনি ‘ইন্ডিয়া’য় আছেন এবং সরকার গঠিত হলে তিনি তাতে শামিল হবেন”।

কিন্তু সাংবাদিকরা প্রশ্ন করেন, অধীর চৌধুরীতো সেটা বলছেন না। এরপরই খড়গে  বলেছেন, ‘‘অধীর চৌধুরী ঠিক করার কেউ নন। কী হবে তা ঠিক করার জন্য আমরা রয়েছি। কংগ্রেস পার্টি রয়েছে। হাইকমান্ড রয়েছে” । নিজের বক্তব্য আরও স্পষ্ট করে দিয়ে খড়গে  বলেছেন, ‘‘হাইকমান্ড সিদ্ধান্ত নেবে। হয় সেই সিদ্ধান্ত মানতে হবে, না হলে বাইরে চলে যেতে হবে।”

বহরমপুরে সাংবাদিক সম্মেলনে এর জবাবও দিয়েছেন অধীর চৌধুরী। অধীর বলেছেন, “  আমার বিরোধীতা নৈতিক বিরোধিতা , কংগ্রেসকে কেউ খতম করবে আমি তাঁকে খাতির করবো তা তো হতে পারে না। আমার বিরোধিতার  মধ্যে কোন ব্যক্তিগত বিদ্বেষ নেই, আমার বিরোধিতা  পশ্চিমবঙ্গে আমার পার্টিকে রক্ষা করার জন্য লড়াই। এই লড়াই আমি কোন ভাবেই থামাতে পারি না কারন আমি পার্টির একজন ফুট  সোলজার” ।

তবে খাড়গের কড়া বয়ানে প্রকাশ্যে কংগ্রেসের অন্দরে ফাটলের ছবি। লোকসভা ভোটে বহরমপুরে অধীর চৌধুরীকের হয়ে প্রচারে দেখা যায় নি কংগ্রেসের শীর্ষ নেতৃত্বকে। উঠেছিল প্রশ্ন।   ভোটের ফলের পর কী বদলাবে সমীকরণ ? আরও চওড়া হবে অধীর হাই কমান্ড ফাটল। নাকি বেরবে রফাসূত্র ? জবাব মিলবে ভোটের ফলে।