Hairfall Remedies: চুল পড়া কমছে না? জানুন বন্ধ করবার ঘরোয়া প্রতিকার।

সাঈনী আরজু, বহরমপুরঃ প্রতিটা ঘরে ঘরেই এখন একই সমস্যা। চুল পড়ার সমস্যা। এবং খুব বেশি করে দেখা যাচ্ছে কমবয়সী ছেলে-মেয়েদের মধ্যে। সারাদিনের স্ট্রেস, টেনশন, পড়াশোনার চাপ থেকে শুরু করে ভুল খাওয়া-দাওয়ার। সবকিছু মিলিয়েই বিশাল পরিমাণে চুল উঠতে যাচ্ছে ক্রমশ্য। এবং সেটি আটকাতে আপনি কতই না টাকা খরচ করেছেন। কত কি ব্যবহার করে ফেললেন। তবুও মাথায় চুল পড়া কমছে না। জেনে নিন কিছু ঘরোয়া উপাদান যার ব্যবহারে আপনার চুল পড়া কমবে এবং চুলের বৃদ্ধিও বাড়বে এই পুজোর আগে।

নারকেল তেল-
সামান্য কিছু নারকেল তেল নিয়ে মাথায় স্ক্যাল্পে ম্যাসাজ করলে চুলের ফলিকল এবং মাথার ত্বক এর শক্তি বৃদ্ধি পায়। চুলের জন্য গুরুত্বপূর্ণ একটি খাদ্য ফ্যাটি অ্যাসিড। সেটি রয়েছে নারকেল তেলে। যেটি চুলের শ্যাফটে প্রবেশ করে এবং খুব সহজেই চুল পড়া রোধ করে। সপ্তাহে অন্তত দু’বার, স্নান করার কয়েক ঘণ্টা আগে নারকেল তেল দিয়ে ম্যাসাজ করলে চুল পড়া অনেক কমবে।

ক্যাস্টর অয়েল-
নতুন চুল গজানোর জন্য ক্যাস্টর অয়েল অলৌকিকতার চেয়ে কিছু কম নয়। ক্যাস্টর অয়েলে রয়েছে প্রোটিন, ভিটামিন ই (Vitamin E) এবং অনেক ধরনের মিনারেল যার জন্য এই তেল পৃথিবীর সবচেয়ে ঘন তেল। এই কারণে কখনও ক্যাস্টর অয়েল সরাসরি চুলে লাগানো উচিত নয়। ক্যাস্টর অয়েল সব সময় অলিভ অয়েল বা নারকেল তেলের সঙ্গে মিশিয়ে লাগাতে হবে। এবং নিয়মিত এই তেল ব্যবহার করলে চুলের ঘন্তত্ব বাড়ায় এবং পাশাপাশি চুল আরও সাইনি করে।

পেঁয়াজের রস-
পেঁয়াজের রসে আছে সালফার (Sulphur) যার ফলে, অ্যালোপেসিয়া নামক রোগের জন্য খুবই উপকারী। শ্যাম্পু করার ৪৫ মিনিট আগে পেঁয়াজের রস চুলে লাগাতে হবে। সপ্তাহে একবার নিয়ম করে লাগালে চুল পড়া তো কমবেই পাশাপাশি চুল খুব তাড়াতাড়ি বড়ো হবে।

ঘরোয়া উপাদানের গুণগত মান নিয়ে কোনো সন্দেহ নেই কিন্তু ফল পেতে সময় লাগবে। তাই ধৈর্য ধরে নিয়মিত ব্যবহার করতে হবে। অনেক সময়, শারীরিক অসুস্থতা বা হরমোন এর কারণেও চুল পড়তে পারে, সেটা আগেই ডাক্তার দেখিয়ে যাচাই করে নেওয়া দরকার।