Dark Circle Remedies- চোখের নিচে কালো দাগ দূর করার উপায়।

সাঈনী আরজু, বহরমপুরঃ চোখের নিচে কালো দাগ হওয়া খুব স্বাভাবিক। কিন্তু সেটা কে সঠিক সময়ে নজর না দিলে, পরবর্তীতে একটি খারাপ পর্যায়ে পৌঁছে যেতে পারে। তখন সেটি কমানো বা ঠিক করা প্রায় অসম্ভব হয়ে যায়। কিন্তু ঠিক কি কি কারণে এই চোখের নিচে কালো দাগ?
i) অতিরিক্ত ক্লান্তি যার থেকে অনিদ্রা। ii) রাতে অনেকক্ষণ জেগে থাকা। iii) অন্ধকারে মোবাইল বা টিভি এর ব্যবহার। iv) কোনো ধরণের অ্যালার্জি বা চোখের নিচে শুষ্কতার কারণেও ডার্ক সার্কেল হতে পারে। v) বয়সের সাথে সাথে ডার্ক সার্কেল হওয়া স্বাভাবিক। vi) ডার্ক সার্কেল পারিবারিক বা বংশগতভাবেও হতে পারে।

কালো দাগ দূর করার উপায়-
চোখের নিচে কালো দাগ দূর করতে সময় লাগবে। প্রথমেই জীবনযাপনে কিছু পরিবর্তন আনতে হবে।
যেমন- পুষ্টিকর খাদ্যাভ্যাস, পর্যাপ্ত জল পান করা, সাত থেকে আট ঘণ্টার ঘুম প্রয়োজন, প্রতিদিন কম করেও পনের মিনিট শরীরচর্চা, যেকোনো মুবাইল বা কম্পিউটারের স্ক্রিনে তাকিয়ে থাকা সীমিত করতে হবে। বিশেষ করে অন্ধকারে এই কাজ থেকে বিরত থাকতে হবে। কারণ সমস্ত আলো সেই মুহূর্তে মুখের ওপর ফোকাস হয়। এবং অন্ধকারে স্ক্রিনে তাকালে চোখের ওপর খুব জোড় পরে। যার ফলে চোখের সমস্যাও দেখা যায়।

কালো দাগ দূর করার ঘরোয়া উপায়-
যে কোন ওষুধের দোকানে থেকে ভিটামিন-ই ক্যাপসুল পেয়ে যাবেন। সেই ক্যাপসুলটিকে ফুটো করে, টিপে তেল বার করে নিতে হবে। যে কোন ক্রিম এর সাথে সেই তেল কে মিশিয়ে চোখের নিচে ব্যবহার করা যায়। এতে কালো দাগের সাথে সাথে চোখের চারপাশের শুষ্ক ভাবটাও কাটবে। কোল্ড থেরাপিও কার্যকর। প্রতিদিন রাতে শোবার আগে, চোখের চারপাশে, বরফ দিয়ে ঘোষলে অনেক উপকার পাবেন। চোখের নিচের ফোলাভাব কমাতে এবং প্রসারিত রক্তনালিকে সংকুচিত করতে সাহায্য করে।

গোল গোল করে শশা কেটে চোখের ওপর ১৫ মিনিট রেখে দিলে, চোখের কালো দাগ কমবে। আলুর রস কালো দাগ দূর করতে খুব উপকারী। আলু কেটে, সেটা চোখের ওপর লাগিয়ে রাখতে পারেন। আবার, আলুর রস বের করে, সেটা কে চোখের চারপাশে লাগলেও চোখের তোলার কালো দাগ খুব তাড়াতাড়ি কমবে। তবে, শুধু রূপ চর্চার মাধ্যমেই নয়, চোখের নিচের কালো দাগ সম্পূর্ণ ভাবে দূর করতে গেলে, জীবনযাপনে পরিবর্তন আনতে হবে।