জাঙ্ক ফুডে নয়, ঘরের খাবারেই পুষ্টি। শিশুদিবসের বার্তা বিশেষজ্ঞদের

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ বর্তমানে দেশ এগিয়ে যাচ্ছে তবে আজকের ফাস্ট ফুডের যুগে শিশুর পুষ্টি নিয়ে হেলদোল নেই কারও। তাই শিশুদিবসে শিশুর পুষ্টির দিকেই নজর দিতে বলছেন শিশু বিশেষজ্ঞরা। সদ্যজাত শিশুদের ক্ষেত্রে নজর দিতে বলছেন ব্রেস্ট ফিডিংয়ের। ছয় মাস বয়স পর্যন্ত তীব্র ভাবে নিষেধ করছেন যেকোনও রকম প্যাকেটজাত দুধের ক্ষেত্রে। জাঙ্ক ফুডে নয় ঘরের খাবারেই পুষ্টি, শিশুদিবসের বার্তা বিশেষজ্ঞদের।

জাতিসংঘের তারিখ অনুযায়ী ২০ নভেম্বর পালন করা হত শিশুদিবস। জাতিসংঘই প্রথম শিশু দিবস পালন করে। তবে দেশের প্রথম প্রধান মন্ত্রী পন্ডিত জহরলাল নেহেরুর জন্মতিথি উপলক্ষ্যে ১৪ নভেম্বর দেশজুড়ে পালিত হয় শিশু দিবস। শিশুদের প্রিয় মানুষ হিসেবে পরিচিত ছিলেন তিনি। তাঁকে সবাই ‘চাচাজী’ বলে সম্বোধন করতেন । শিশুদের জন্য নানা উদ্যোগও নিয়েছিলেন তিনি। তাই,তাঁকে শ্রদ্ধা জানাতেই ১৪ নভেম্বর শিশুদিবস পালন করা হয় দেশজুড়ে ।

সারা বিশ্বে শিশুদের শিক্ষা, স্বাস্থ্য ও মৌলিক অধিকারের বিষয়ে সচেতনতা ছড়াতেই এই দিনটির সূত্রপাত । ভারতে ১৯৬৪ সাল‌ পর্যন্ত ২০ নভেম্বর পালন করা হতো শিশু দিবস । নেহেরুর মৃত্যুর পর তাঁকে শ্রদ্ধা জানাতে এই তারিখ পরিবর্তন করা হয় । সেই থেকে ১৪ নভেম্বর নেহেরুর জন্মদিনের পাশাপাশি শিশু দিবস পালন করা হয় দেশজুড়ে ।