কখন ভাইফোঁটার শুভ সময়? শুভদিনে ভাই বোনকে কী উপহার দেবেন?

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ ভাইয়ের কপালে দিলে ফোঁটা যমের দুয়ারে পরে কাঁটা। এই রীতি প্রাচীন। কালীপুজোর দু’দিন পরে কার্তিক মাসের শুক্লাদ্বিতীয়া তিথিতে ঘরে ঘরে এই উৎসব পালিত হয় যা ভাইদুজ বা ভাতৃদ্বিতীয়া নামে পরিচিত। ভাইফোঁটাকে কেন্দ্র করে দিদি, বোনেরা ভাইদেরকে আবার দাদারা বোনদের বিভিন্ন উপহার সামগ্রী দিয়ে থাকেন। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথি পড়ছে ১৪ নভেম্বর দুপুর ২ টো ৩৬ মিনিটে। শেষ হবে ১৫ নভেম্বর ১ টা ৪৭ মিনিটে। এরই মাঝে রয়েছে ভাইফোঁটার শুভ মুহূর্ত।

শুধু বাংলা সারা দেশে পালিত হয় এই দিনটি। কৃষ্ণের একশো আটটা নামের মতো ভ্রাতৃদ্বিতীয়া উৎসবেরও রয়েছে অনেক নাম। বাঙালির ঘরে ঘরে ভাই, বোনদের এই মধুর মঙ্গলময় উৎসব, যার নাম ভাইফোঁটা, সেটিকেই মহারাষ্ট্র, গুজরাটের মতো পশ্চিম ভারতে বলা হয় ভাইদুজ। আবার কর্ণাটক, গোয়ায় ভাইফোঁটাকে বলে ভাইবিজ। উত্তরবঙ্গে আবার ভাইফোঁটাকে বলে ভাইটিকা।
আজকের ডিজিটাল যুগে ভাই বোনকে উপহারের নানান অভিনবত্ব এসেছে। রয়েছে একাধিক অপশন। নিত্য প্রয়োজনীয় জিনিষ থেকে শুরু করে হাল আমলের ফ্যাশানেবল জিনিষ উপহার দেওয়া যেতে সব কিছুই। শহরের দোকানগুলোতে জমছে ভিড়। একদিন পরেই ভাইফোঁটা। উৎসবে আনন্দের সাথে উপহারে রঙিন হয়ে উঠবে ভাইবোনেদের সম্পর্ক।