তৃণমূল ও বিজেপির ভোটের ভাগে জয়ী জোট প্রার্থী

মধ‍্যবঙ্গ নিউজ, বহরমপুরঃ জেলা কংগ্রেস কার্যালয় শুধু নয় সম্ভবত কংগ্রেসের রাজ‍্য কার্যালয়ে “শুরু হল হোরির মাতামাতি, উড়তেছে ফাগ রাঙা সন্ধ‍্যাকাশে।” এই “হোরিখেলা” সম্ভবত একদিন নয় আগামী বছর লোকসভা নির্বাচন পর্যন্ত কংগ্রেসের অলিন্দে যে চলবে তার জন‍্য জ‍্যোতিষী হওয়ার প্রয়োজন নেই। অধীর গড়ে ২০২১ এ জোড়াফুলের যাত্রা যে আসন থেকে শুরু হয়েছিল সেই সাগরদিঘিতেই “হাত” ধরলেন মানুষজন ২০২৩ এ। দোসর বামেরা। স্বয়ং অধীর চৌধুরী বামেদের সেই স্বীকৃতি দিয়েছেন।

রাজ‍্যে পালাবদল ইস্তক কংগ্রেস ও সিপিএমের সমর্থকদের ফসিল হয়ে যাওয়া শুনতে হয়েছে। সেই সমালোচনার জবাব কিছুটা ফিরিয়ে দেওয়া গেল। তবে শুধু যে বাম ও কংগ্রেস সমর্থকদের নির্বাচনে সাগরদিঘিতে জোট ক্ষমতায় ফিরল তা নয়। জোট শক্তিকে জিততে সাহায্য করেছে বিজেপি ও তৃণমূলের সমর্থকরাও। নির্বাচন কমিশনের দেওয়া তথ্য থেকে তার প্রমাণ মিলছে।

২০২১ এর নির্বাচনে শাসকদল তৃণমূল পেয়েছিল ৫০.৯৫ শতাংশ ভোট। ২০২৩ এর নির্বাচনে তারা পেল ৩৪.৯৪ শতাংশ ভোট। তাহলে এই ১৬.০১ শতাংশ ভোট কোথায় গেল? আবার বিজেপি ওই ভোটেই ২৪.০৮ শতাংশ ভোট পেয়েছিল। এবার পেল ১৩.৯৪ শতাংশ। তাদের ১০.১৪ শতাংশ ভোট কোথায় গেল? এবার কংগ্রেস পেয়েছে ৪৭.৩৫ শতাংশ ভোট। ২০২১ এর নির্বাচনে পেয়েছিল ১৯.৪৫ শতাংশ ভোট। বেড়েছে ২৭.৯ শতাংশ ভোট। তৃণমূল আর বিজেপির হারানো ভোট যোগ করলে হয় ২৬.১৫।

তৃণমূল ও বিজেপির এই বাড়তি ভোট কংগ্রেসের ঘরে এসেছে ওই দুই দলের সংগঠন ও নেতৃত্বের মধ‍্যে রেষারেষির জন‍্য। এর ফলে আগামী দিনের পঞ্চায়েত ও লোকসভা নির্বাচনের ক্ষেত্রে প্রভাব ফেলবে বলে মনে করেন রাজনীতির কারবারীরা।