বামেদেরও ক্রেডিট দিলেন অধীর। বিজেপি’রও ভোট হাতে কোন কৌশলে ? সাগরদিঘিতে জয়ী কংগ্রেস।

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ সাগরদিঘিতে জয়ের ক্রেডিট দিলেন বামেদেরও দিলেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী । সরাসরি ধন‍্যবাদ না দিলেও বিজেপির ভোট যে তাদের বাক্সে পড়েছে সে কথা জানাতে ভোলেন নি অধীর চৌধুরী । এদিন তিনি বলেন, ” কৌশলগত কারণে বিজেপির কিছু ভোটার তৃণমূলকে হারাতে আমাদের ভোট দিয়েছেন।” সম্পূর্ণ তালিকা না আসা পর্যন্ত কোথায় কত ভোট পড়েছে এই মূহুর্তে জানা সম্ভব নয়। তবে অধীরের দাবি সত‍্যি হলে বিজেপি’র সাংগঠনিক দূর্বলতাই প্রকাশ‍্যে এসেছে। যার ফায়দা পেয়েছে কংগ্রেস। নির্বাচনের আগে শেষ প্রচারে এসে বাম কংগ্রেস ও বিজেপির আঁতাতের অভিযোগ তুলেছিলেন তৃণমূলের অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়। অধীর কি কৌশলে সে কথাতেই সিলমোহর দিলেন, প্রশ্ন রাজনীতির উঠোনে ।

এদিন অধীর চৌধুরী বলেন, “বাইরন বিশ্বাসের জয়ের পিছনে কংগ্রেস এবং তার সাথে বামের সমর্থন আছে। তৃণমূলের একটা অংশ যারা মনে করে রাজনীতিতে সমতা দরকার তাঁরা এই চৌর্য বৃত্তি মানতে পারেনি তাঁরা আমাদেরকে সমর্থন করেছে । বিজেপির কিছু ভোটার মনে করেছে কৌশলগত কারনে তৃণমূল হারানোর জন্য কংগ্রেসকে ভোট দেওয়া দরকার” ।

মুর্শিদাবাদের সাগরদিঘিতে সিপিএমের ঘোড় দৌড় থামিয়েছিল জোড়াফুল, ২০১১তে। তারপর সারা রাজ্যের সঙ্গে মুর্শিদাবাদেও সিপিএম তথা বামফ্রন্ট ভোট বাক্সে ক্ষয়েছে সময়ের তালে তালে। জোট করেছে কংগ্রেসের সঙ্গে। ২০১৬ সালে সেই জোট মেনে নিতে পারেননি নিচু তলার কর্মীরা। কিন্তু মত বদলায় ২০২১এ । সেবার মেরুকরণের রাজনীতিতে বামেরা শূন্য হাতেই ক্ষ্যান্ত থাকেন। জেতেন আইএসএফ’এর নওসাদ সিদ্দিকি। । এরপর কলকাতা কর্পোরেশনের নির্বাচন ও পুরসভা নির্বাচন হয়ে গিয়েছে রাজ্যে। তাহেরপুর পুরসভা অক্সিজেন জুগিয়েছে আলিমুদ্দিনকে। এবার কংগ্রেসের সাগরিদিঘি কি স্বস্তি যোগাবে বাম নেতৃত্বকে ? প্রশ্ন রাজনৈতিক মহলে। তবে এই জয়ে স্বস্তি নিশ্চিত করেছে কংগ্রেস।