লালগোলায় মরশুমি ফুল থেকে হরেক রকমের বিদেশি ফুল নিয়ে শুরু ফুলের প্রদর্শনী ও প্রতিযোগিতা

নিজস্ব সংবাদদাতা, লালগোলাঃ ফুল মানুষের কাছে এক বিশেষ আকৃষ্টের বিষয়। ফুল ভালোবাসে না এমন মানুষ পৃথিবীতে বোধহয় নেই। ফুলের অপরূপ সৌন্দর্যে হারিয়ে যাই আমরা। এবং সেই ফুলের প্রদর্শনী না হলে চলে? সে কথা মাথায় রেখেই শুক্রবার লালগোলার লাইব্রেরী ময়দানে শুরু হয়ে গেল লালগোলা ফুলের মেলার। কোথাও সাকুলেন্ট, কোথাও বা ডালিয়া, কিংবা চন্দ্রমল্লিকা থেকে হরেক রঙের গাঁদা। শীতের মরশুমে বাহারি ফুলের সমাহার দেখা যায়। নানান রঙে চারিদিক রঙিন হয়ে ওঠে। রঙবেরঙের ফুলের পসরা নিয়ে সীমান্ত এলাকা লালগোলায় শুরু হল সারা বাংলা পুষ্প প্রদর্শনী ও প্রতিযোগিতা।

রকমারি ফুলের প্রদর্শনীর পাশাপাশি আগামী চার দিন সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানেরও আয়োজন করা হয়েছে। প্রথম দিনেই মাঠে ভিড় ছিল চোখে পড়ার মতো। এই মেলার আয়োজন করেছে সারা বাংলা পুষ্প প্রদর্শনী কমিটি। দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার শুরু হল এই পুষ্প প্রদর্শনী ও প্রতিযোগিতা। লালগোলা সহ জেলার বিভিন্ন প্রান্তের ফুল চাষি থেকে ফুল প্রেমিরা তাঁদের গাছ নিয়ে এই প্রদর্শনীতে অংশ গ্রহণ করেছেন। বিগত বছরগুলির তুলনায় এবারের ফুলের মেলায় অনেক রকমের ফুল নিয়ে এসেছেন প্রতিযোগীরা।

সারা বাংলা পুষ্প প্রদর্শনী কমিটির সভাপতি আব্দুল মোহিদ জানান, “দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার এইভাবে ফিরে আসতে পেরে খুব খুশি আমরা। এই মেলা করার মূল কারণ। লালগোলার ফুল চাষিদের উৎসাহ দেওয়া। কারণ লালগোলার যে ফুল নিয়ে ঐতিহ্য রয়েছে। সেটি ফিরে আসতে পারে। এই কারণেই আমাদের এই উদ্যোগ।”

শীতকালীন মরশুমি ফুলের পাশাপাশি রকমারি গোলাপ, ডালিয়া, চন্দ্রমল্লিকা, জিনিয়া, গাঁদা এবং অর্কিডের সৌন্দর্যও দর্শকদের টবের সামনে আটকে দিচ্ছে। প্রথম দিনেই ছোট থেকে বড় সকলেই ভিড় জমিয়েছেন মেলায়। ফুলের পাশাপাশি প্রত্যেকদিন সন্ধ্যার জমজমাট সাংস্কৃতিক অনুষ্ঠানও এই মেলার অন্যতম আকর্ষণ। এবং রয়েছে প্রতিযোগিতাও। ১৯ তারিখ থেকে শুরু হয়ে ২২ শে জানুয়ারি সোমবার পর্যন্ত চলবে এই প্রদর্শনী। ইতিমধ্যেই শীতের দুপুরে ফুলপ্রেমীরা ভিড় জমাচ্ছেন প্রদর্শনী প্রাঙ্গণে।