মুর্শিদাবাদের কিরীটেশ্বরী ‘ভারতের সেরা পর্যটন গ্রাম’

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এক্স হ্যন্ডেলের (X) মাধ্যমে জানান। পশ্চিমবঙ্গের মুর্শিদাবাদ জেলার কিরীটেশ্বরীকে ভারত সরকারের পর্যটন মন্ত্রকের তরফ থেকে ভারতের ‘সেরা পর্যটন গ্রাম’ হিসেবে নির্বাচিত করা হয়েছে। ৩১টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে প্রাপ্ত ৭৯৫টি গ্রাম আবেদন করে। তার মধ্যে থেকে ভারতের ‘সেরা পর্যটন গ্রাম’ হিসেবে মুর্শিদাবাদের কিরীটেশ্বরীকে নির্বা

চিত করা হয়। কেন্দ্রীয় পর্যটন দপ্তরের তরফ থেকে ২৭ শে সেপ্টেম্বর নয়াদিল্লিতে পুরস্কার প্রদান করা হবে। মুর্শিদাবাদের মানুষের কাছে আজ একটি বড় আনন্দের এবং গর্বের দিন। মুর্শিদাবাদের এমনি অনেক ঐতিহাসিক জায়গা রয়েছে যেগুলি ইতিহাসের নানান কাহিনী বহন করে চলেছে।

মুর্শিদাবাদের ডাহাপাড়া রেলস্টেশন থেকে পাঁচ কিলোমিটার দুরেই অবস্থিত কিরীটেশ্বরী গ্রাম এবং সেখানেই রয়েছে কিরীটেশ্বরী মন্দিরের অবস্থান। কথিত আছে, দক্ষযজ্ঞে সতীর মুকুট এসে পড়েছিল এখানে। যার ফলে এটাকে মহাপীঠ বলা হয়। আদি মন্দিরটি ১৪০৫ সালে তৈরি বলে মনে করা হয়। সেটি লুপ্ত হলে আঠার শতকের প্রথমদিকে পশ্চিমমুখী বর্তমান মন্দিরটি তৈরি করেন কানুনগো বঙ্গাধিকারী দর্পনারায়ণ। মন্দিরটিতে মুসলিম স্থাপত্যের প্রভাব লক্ষণীয়।