মুর্শিদাবাদ জেলা জুড়ে ৪৭৭টি রাস্তার সূচনা করলেন মুখ্যমন্ত্রী – পড়ুন বিস্তারিত

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ ২৮ মার্চঃ মঙ্গলবার সিঙ্গুরে জনসভা করে রাস্তাশ্রী-পথশ্রী উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন সিঙ্গুর থেকে ভারচুয়ালি সারা রাজ্যে ১২ হাজার কিলোমিটার নতুন রাস্তা তৈরির প্রস্তাব দেওয়া হয়। সাথে মুর্শিদাবাদ জেলাতেও ওই প্রকল্পের আওতায় রয়েছে ৫২০.২২ কিলোমিটার রাস্তা।
রাজ্য জুড়ে ২২টি জেলায় ১২ হাজার কিলোমিটারেরও বেশি নতুন গ্ৰামীণ রাস্তা নির্মাণ এবং পুরনো রাস্তা সংস্কারের কাজ বাস্তবায়িত হবে এই পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের মাধ্যমে। এদিন সারা রাজ্যের পাশাপাশি মুর্শিদাবাদ জেলার ২৬টি ব্লকেই সূচনা হল এই ‘রাস্তাশ্রী-পথশ্রী’ প্রকল্পের।
মঙ্গলবার মুর্শিদাবাদের সদর শহর বহরমপুরের মনীন্দ্রনগর গ্রাম পঞ্চায়েত এলাকায় রাস্তা উদ্বোধন করেন জেলাশাসক রাজর্ষি মিত্র, জেলা পরিষদের সভাধিপতি সামসুজ্জোহা বিশ্বাস সহ প্রশাসনিক আধিকারিকেরা। বহরমপুর ব্লকের অধীনে তৈরি হবে ৩৩টি রাস্তা, যার দৈঘ্য প্রায় ৩০ কিলোমিটার। মুর্শিদাবাদ জেলা পরিষদের সভাধিপতি সামসুজ্জোহা বিশ্বাস জানান, শুধু রাস্তাশ্রী-পথশ্রী প্রকল্পের পাশাপাশি মুর্শিদাবাদ জেলা পরিষদের পক্ষ থেকে আরও ৮১টি রাস্তার উদ্বোধন করা হয়েছে এদিন।
বেলডাঙা ২ নম্বর ব্লকেও শুরু হল পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের কাজ। এই ব্লকে তৈরি হবে ১৮টি রাস্তা। প্রায় ১৫.১১ কিলোমিটার নতুন রাস্তা তৈরি হবে এই প্রকল্পে। এদিন বেলডাঙা ২ নম্বর ব্লক অফিসে রাস্তার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিধায়ক রবিউল আলম চৌধুরী, বিডিও অংশুমান দত্ত। ব্লকের ১০টি গ্রাম পঞ্চায়েত এলাকায় হবে এই রাস্তার কাজ।
কান্দি মহকুমাতে তৈরি হবে ৯২টি নতুন রাস্তা। এদিন কান্দির বিভিন্ন পঞ্চায়েতের পাশাপাশি আন্দুলিয়া ও যশোহরি পঞ্চায়েত এলাকায় রাস্তার সূচনা অনুষ্ঠানে যোগ দেন মহকুমা শাসক নবীন চন্দ্রা, কান্দির বিধায়ক অপূর্ব সরকার সহ জনপ্রতিনিধিরা। এদিন রাস্তার সূচনা অনুষ্ঠানে কান্দি মহকুমা শাসক নবীন চন্দ্রা জানান কান্দি মহকুমা জুড়ে তৈরি হবে ৯২টি নতুন রাস্তা। প্রায় ২০ কোটি টাকা ব্যায়ে তৈরি হবে এই ৮৫ কিলোমিটার রাস্তা। হরিহরপাড়া ব্লকেও ২০টি রাস্তার উদ্বোধন করা হল। ১০ টি গ্রাম পঞ্চায়েত এলাকায় তৈরি হবে প্রায় ১৫ কিলোমিটার রাস্তা। ২০টি রাস্তার মধ্যে ১৪টি হবে পিচ রাস্তা আর বাকি ৬টি ঢালাই সিমেন্ট রাস্তা। রঘুনাথগঞ্জ ১ নম্বর ব্লকেও সূচনা হল ১৩টি গ্রামীন রাস্তার। রঘুনাথগঞ্জের ঘোরশালাতে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে আনুষ্ঠানিক ভাবে কাজের উদ্বোধন করা হয়। এদিনের সভায় উপস্থিত ছিলেন রঘুনাথগঞ্জ ১ নম্বর ব্লকের বিডিও মহম্মদ আবু তায়েব সহ প্রশাসনিক আধিকারিকেরা। এই ব্লকে তৈরি হবে প্রায় ২৪ কিলোমিটার রাস্তা। সুতি ২ নম্বর ব্লকেও শুরু হল পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের কাজ। এই ব্লকে ১০টি গ্রাম পঞ্চায়েত এলাকায় তৈরি হবে মোট ১৮ টি রাস্তা। এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিডিও সমীরণ কৃষ্ণ মন্ডল, সুতির বিধায়ক ইমানি বিশ্বাস সহ প্রশাসনিক আধিকারিক ও জনপ্রতিনিধিরা।
ফারাক্কাতেও দেখা গেল একই ছবি। ফরাক্কা ব্লক প্রশাসনের পক্ষ থেকে উদ্বোধন করা হয় ৯ টি গ্রাম পঞ্চায়েত এলাকায় রাস্তার। ফারাক্কা ব্লকে তৈরি হবে মোট ১৪টি রাস্তা যার মোট দৈর্ঘ্য প্রায় ১১ কিলোমিটার। ফরাক্কার ইমামনগর পঞ্চায়েতের অন্তর্গত বল্লালপুর হাট থেকে গহালবাড়ি পর্যন্ত পিচ রাস্তার শিলান্যাস করেন বিডিও জুনায়েদ আহমেদ ও বিধায়ক মনিরুল ইসলাম।
বিভিন্ন ব্লকের পাশাপাশি ডোমকল ব্লকেও এদিন উদ্বোধন হল পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের। মুখ্যমন্ত্রীর ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্যে দিয়ে ডোমকলে শুরু হল রাস্তার কাজ। ডোমকলের মধুরকুল এলাকায় আনুষ্ঠানিক ভাবে কাজের উদ্বোধন করলেন এসডিও সুমিত কুমার রায়, বিডিও শ্যামসুন্দর মিশ্র, বিধায়ক জাফিকুল ইসলাম সহ অন্যান্য প্রশাসনিক আধিকারিকেরা। এদিন রাস্তার সূচনা অনুষ্ঠানে এসে বিধায়ক জাফিকুল ইসলাম বলেন সঠিক সময়ে কাজ শেষ হলে ডোমকলে আর কোনও কাঁচা রাস্তা থাকবে না। পথশ্রী-রাস্তাশ্রী প্রকল্পের অধীনে ডোমকল ব্লকে ৯টি গ্রাম পঞ্চায়েত এলাকায় তৈরি হবে ১৯টি রাস্তা। যার দৈঘ্য প্রায় ৪০ কিলোমিটার।
জলঙ্গি ব্লকে তৈরি হবে ২০টি রাস্তা। প্রায় ২২.৪৬ কিলো মিটার তৈরি হবে রাস্তা। এখানেও মুখ্যমন্ত্রীর ভার্চুয়ালি উদ্বোধনের পাশাপাশি জলঙ্গির বিধায়ক আব্দুর রাজ্জাক , বিডিও শোভন দাস ও জনপ্রতিনিধিদের উপস্থিতিতে ব্লক প্রশাসনের পক্ষ থেকে আনুষ্ঠানিক ভাবে রাস্তার সূচনা হয় এদিন।
তবে পঞ্চায়েত নির্বাচনের মুখে জেলা জুড়ে নতুন রাস্তা তৈরি ও সংস্কার শাসকদলের পক্ষে ভোট টানতে সুবিধা হবে বলে মনে করে রাজনৈতিক মহল। শাসক বিরোধী রাজনৈতিক দলগুলি অবশ্য এই কর্মযজ্ঞকে ভোটের ভেট হিসেবেই দেখছেন।