মনের অসুখ নিয়ে কাটছে জড়তা, এগিয়ে চলছে মনোবিক্ষণ লাইভ

মধ্যবঙ্গ নিউজঃ মানসিক স্বাস্থ্য । খুব চেনা শব্দবন্ধ হলেও এখনও অনেকটাই আলোর আড়ালে। মানসিক স্বাস্থ্য নিয়ে সাধারণ মানুষকে সচেতন করার চেষ্টায় ব্রতী মনোবিক্ষণ লাইভ। ইমাজিন কমিউনিটি মিডিয়ার পর্দায় একটানা পাঁচ বছর ধরে চলছে মনোবিক্ষণ লাইভ।
দৃশ্য শ্রাব্য মাধ্যমকে লাইভ এই শো এখন বহু মানুষের ভরসা। অনেকেই মনোবিক্ষণ লাইভ অনুষ্ঠানে তুলে ধরেন মানসিক স্বাস্থ্যের কথা। ইমাজিন কমিউনিটি মিডিয়ার পথ চলার পাঁচ বছর উপলক্ষ্যে অনুষ্ঠান হয় শনিবার। শনিবার মুর্শিদাবাদ জেলা পরিষদ অডিটোরিয়ামে অনুষ্ঠানে মধ্যবঙ্গের শ্রেষ্ঠত্বের সম্মানে সম্মানিত করা হয়েছে মনোবিক্ষণ লাইভ অনুষ্ঠানকে।
মঞ্চে এসে মনোবিক্ষণ লাইভ অনুষ্ঠানকে সংবর্ধনা জানান মুর্শিদাবাদ জেলা পরিষদের শিক্ষা ও ক্রীড়া কর্মাধ্যক্ষ্য কৃষ্ণেন্দু রায় এবং কলকাতা প্রেস ক্লাবের সভাপতি স্নেহাশিস শুর। খোলাখুলি ভাবে মানসিক স্বাস্থ্য নিয়ে চর্চার এই পরিসর তৈরী করেছে মনোবিক্ষণ লাইভ। এই প্রয়াসকে অভিনন্দন জানান স্নেহাশিস সুর।

একদিকে মানসিক স্বাস্থ্য নিয়ে বিস্তর অজ্ঞানতা, অন্যদিকে জড়তা । পাঁচ বছর ধরেই এই দুই পাহাড় টপানোর লড়াই লড়ছে মনোবিক্ষণ লাইভ । একটানা পাঁচ বছর ইমাজিন কমিউনিটি মিডিয়ায় মনোবিক্ষণ লাইভে দর্শক শ্রোতারা পেয়েছেন মনের সমস্যার সমাধান ।

মানসিক স্বাস্থ্য বিষয়ে সচেতনতার প্রচারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে মনোবিক্ষণ লাইভ । মনোবিক্ষণ লাইভ অনুষ্ঠানের পক্ষে শনিবারের অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ডাঃ রুদ্রপ্রসাদ চক্রবর্তী ও ডাঃ অরুণিমা চ্যাটার্জি। চিকিৎসক রুদ্রপ্রসাদ চক্রবর্তী জানান, মানসিক চিকিৎসা নিয়ে সমাজে এখনো জড়তা রয়েছে। চিকিৎসা নিয়ে আলোচনা করতে সংকোচ করেন অনেকেই। যদিও মানসিক রোগ খুব সাধারণ একটা বিষয়। মনোবীক্ষণ লাইভের লক্ষ্যে এই জড়তা কাটানো। মানসিক স্বাস্থ্য নিয়ে আরো বেশি কথা বলা।