১০০ বছর ধরে মুর্শিদাবাদের কান্দি থেকে প্রকাশিত হচ্ছে এই কাগজ ! ইমাজিন জানাল কুর্নিশ

সংবাদমাধ্যমের ইতিহাস এ জেলার ইতিহাসে বড়ো ভূমিকা পালন করে। ‘কান্দিবান্ধব’ – হল কান্দি থেকে প্রকাশিত একটি পত্রিকা। যার বয়স ১০০ বছর। একশতক ধরে মানুষের খবর, জেলার খবর জেলার মানুষের কাছে পৌঁছে দেবার কাজে ব্রতী এই পত্রিকা পেয়েছে ‘মধ্যবঙ্গ শ্রেষ্ঠত্বের সম্মান’।

কান্দি এসেছিলেন প্রধানমন্ত্রী জওহারলাল নেহেরু। ছেপেছিল এই কাগজ। এই কাগজের ছাপা হয়েছে দেশের স্বাধীনতার খবর থেকে ১৯৬৪ সালে কান্দি পৌরসভায় ভোটের হাল হাকিকত। পাঁচের দশকে ট্রেনের বৈদ্যুতিকরণ থেকে ধান উৎপাদনের প্রতিযোগতা। বাংলাদেশের জন্ম থেকে দু’হাজারের বন্যা। ছেপেছে একটাই কাগজ। কান্দী বান্ধব।
অসির চেয়ে মসি বড় । এটাই মূলমন্ত্র । পরিবর্তনশীল মিডিয়া দুনিয়াই এটাই ধ্রুববাক্য । এই বাক্যেই ভরসা রেখে একশ বছর পার । একশ বছর ধরে মুর্শিদাবাদ জেলার কান্দি শহর থেকে প্রকাশিত হচ্ছে, কান্দি বান্ধব।

১৯২১ সালের ৪ ডিসেম্বর গোপালচন্দ্র সিংহ জমিদারের খাজনা নিলামের ইস্তেহার প্রকাশের উদ্দেশে মুর্শিদাবাদ জেলার কান্দি শহরে এই পত্রিকা প্রতিষ্ঠা করেন । বিভিন্ন ছাপাখানার বদল ঘটলেও আজও নিয়মিত প্রকাশিত হচ্ছে এই পত্রিকা । হারিয়ে গিয়েছে সমসাময়িক মুর্শিদাবাদ হিতৈষী, জঙ্গিপুর সংবাদ । টিকে আছে কান্দি বান্ধব।
সম্পাদক আবিনাশচন্দ্র মুখোপাধ্যায়, দেবেন্দ্রনারায়ন রায়, চিন্ময় মুখোপাধ্যায়, সত্যনারায়ন মুখোপাধ্যায়ের পর তার পুত্র নবকুমার মুখোপাধ্যায়ের সম্পাদনায় প্রকাশিত হচ্ছে কান্দী বান্ধব । বাংলার সাময়িকপত্রের ইতিহাসে এক গৌরব গাথা কান্দী বান্ধব।

ছাপার জন্যে কাঠে লেখা অক্ষর থেকে আজকের অফসেট । সময়ের সঙ্গে পত্রিকার মাস্ট হেডের পরিবর্তন হয়েছে, প্রিন্টার্স লাইনেও পরিবর্তন হয়েছে। পরিবর্তন হয় নি কমিটমেন্ট। এখনও এই কাগজ তুলে ধরছে কান্দি শহরের সব সংবাদ । ছাপা হচ্ছে কৃষির খবর থেকে রাজনীতির হালচাল। শতবর্ষ পেড়িয়ে কান্দি বান্ধবকে মধ্যবঙ্গের শ্রেষ্ঠত্বের সম্মানে সম্মানিত করল ইমাজিন।