বর্ষা শুরু না হতেও ভাঙনের আশঙ্কা ফরাক্কার মুস্কিনগরে, আতঙ্কে এলাকার মানুষ

হামিদ আলি, ফরাক্কা ২২ শে জুন : বর্ষা এখনও শুরু হয়নি। তবুও গঙ্গায় জল একটু একটু করে কমা বাড়া হচ্ছে। এরও মাঝে ফরাক্কার মুশকিনগরের ৬০ মিটার এলাকাজুড়ে নদী ভাঙনের আশঙ্কা দেখা দিয়েছে। ফের আরও একবার ভাঙনে ছিন্নমূল হবার আশঙ্কায় দিন গুনছেন মুশকিনগরের অসহায় মানুষজন। তারা চাইছেন অবিলম্বে বর্ষার আগে এই অঞ্চলে ভাঙন প্রতিরোধের কাজ শুরু হোক। এখন রাজ্যের সেচমন্ত্রী মুর্শিদাবাদ জেলা তৃণমূল কংগ্রেস পর্ষবেক্ষক শুভেন্দু অধিকারী । ফরাক্কার মহেশপুর গ্রাম পঞ্চায়েতের মুশিকিনগরের মানুষজন চাইছেন মন্ত্রী দ্রুত হস্তক্ষেপ করুন বিষয়টিতে।
এই অঞ্চলটিতে এর আগেও ভাঙন প্রতিরোধের কাজ হয়েছে। কিন্তু সেই কাজ এতটাই নিম্ন মানের তা খুব বেশি কার্যকারী হয়নি। এলাকার মানুষ একাধিকবার সংগঠিত হয়েছেন এর বিরুদ্ধে । কিন্তু এক অসাধু চক্রের কাছে সেই প্রতিরোধ কোন কাজ দেয়নি। লাগাম ছাড়া বেনিয়ম আর দূনীতি বার বার এই অঞ্চলের নদী তীরের মানুষকে সর্বশ্রান্ত করেছে। মুশ্কিনগর এর বদল চাইছেন।
মুশকিনগরের এই ভাঙনের আশঙ্কার কথা পৌঁচেছে প্রশাসনের কানেও। সেচদপ্তরের দ্বায়িত্বপ্রান্ত কর্মীরা ঘটনাস্থল পরিদর্শন করে এসেছেন। ফরাক্কার বিডিও আবুল আলা মাবুদ আনসার জানান সেচ দপ্তরকে বলা হয়েছে এই মুহুর্তে কি করা যায় বিষয়টিকে দেখার জন্য। পাশাপাশি মহেশপুর গ্রাম পঞ্চায়েতকেও ঘটনাস্থলের দিকে সতর্ক নজর রাখার নির্দেশ দেওয়া হয়েছে। কোন ভাঙন দেখা দিলেই সাথে সাথে প্রশাসনকে জানাতে বলা হয়েছে। কিন্তু কোন আশ্বাসেই আর ভরসা নেই মুশকিনগরের। তাদের অভিযোগ সময় থাকতে প্রশাসন ঘুমিয়ে থাকে। বিপর্যয় এলেই যেন ঘুম ভাঙে।