নবাবের শহর লালবাগে চলছে পিঠে-পুলি উৎসব

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ পৌষ মাসের শেষ দিন সারাদেশে পালিত হয় ‘মকর সংক্রান্তি’। এই দিনে বাঙালির ঘরে ঘরে পিঠা পুলি থেকে শুরু করে নানান উপাদেয় মিষ্টান্ন বানানোর রীতি প্রাচীন। তবে আজকালকার যুগে লোপ পেয়েছে ঘরে বানানোর রীতি। মিষ্টির দোকান থেকে বিভিন্ন স্টলে দেদার বিকোচ্ছে পিঠে-পুলি, সাথে আরও কত কী! 

নবাবের শহরেও দেখা গেল এই ছবি। লালবাগে ওয়াসিফ মঞ্জিলের সামনে গঙ্গার ধারে ‘হাওয়া মহল’-এ পৌষ সংক্রান্তি উপলক্ষে বসেছে হরেক রকম খাবারের পসরা। পিঠে পুলি তো আছেই। সাথে রয়েছে জেলার বিখ্যাত মিষ্টান্ন ছানাবড়া। খেজুর গুড়ের রসগোল্লা, মোণ্ডা থেকে শুরু করে পাটিসাপটাও। রয়েছে বিখ্যাত ঝুড়ির দইও।

১৪ই জানুয়ারি রবিবার শুরু হয়েছে পৌষ পার্বণের বিশেষ চমক। সোমবারেরও রয়েছে এই আয়োজন। প্রথমদিনে অনুষ্ঠানের সূচনালগ্নে উপস্থিত ছিলেন লালবাগ পৌরসভার চেয়ারম্যান ইন্দ্রজিৎ ধর। তিনি শহরের যুবক যুবতীদের এই উদ্যোগকে সাধুবাদ জানিয়ে জানান, “এই শীতের মরশুমে লালবাগে পর্যটকদের ঢল নামে। সেই সময়ে জেলার বিশেষ খাবারগুলি সামনে নিয়ে আসলে। পর্যটকদের কাছে তা আকর্ষণীয় হবে। এবং এর মাধ্যমে শহরের বেকার ভাইবোনদের আর্থিকভাবে একটু সাহায্যও হবে”। সকলকে আসার অনুরোধও জানান পুরসভার চেয়ারম্যান।

রবি ও সোমবার দু’দিন সকাল ১০ টা থেকে সন্ধ্যে ৭ টা পর্যন্ত চলছে এই মুখ মিষ্টি উৎসব, জানানো হয় উদ্যোক্তাদের পক্ষে।