মৃণাল সেন জন্মশতবর্ষ উদযাপন বহরমপুরে

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ মৃণাল সেন, ভারতের ফিল্ম জগতের এক কিংবদন্তি নাম। বছরভর বিভিন্ন অনুষ্ঠানের মধ্যে দিয়ে স্মরণ করা হচ্ছে এই কিংবদন্তির জন্মশতবর্ষ। বহরমপুরেও মৃণাল সেন জন্ম শতবর্ষ উদযাপন কমিটির উদ্যোগে নেওয়া হয়েছে দু’দিনের কর্মসূচি। বহরমপুর ঋত্বিক সদন, সেন্ট জন অ্যাম্বুলেন্স হল ও টেক্সটাইল কলেজের সভাকক্ষে দু’দিন ধরে চলবে চিত্র প্রদর্শনী, সেমিনার, মৃণাল সেনের ফিল্মের প্রদর্শনী সহ নানান অনুষ্ঠান।

১৯২৩ সালে অবিভক্ত বাংলাদেশের ফরিদপুর জেলায় জন্মে ছিলেন তিনি। তারপর জীবন তাঁকে বাঁকে বাঁকে দিয়েছে চমক। দেশভাগের পরে বাংলার অবস্থা, পশ্চিমবঙ্গের রাজনৈতিক অবস্থান বারবার ঘুরে ফিরে এসেছে তাঁর কাজে। পেয়েছেন দেশবিদেশের নানান সম্মান।

বহরমপুর ফিল্ম সোসাইটির সহযোগিতায় দু’দিনের এই অনুষ্ঠানের সূচনা হবে শনিবার। এদিন প্রধান আলোচক হিসাবে উপস্থিত থাকবেন ফিল্ম বোদ্ধা, সমালোচক ও যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ফিল্ম স্টাডিজ বিভাগের অবসরপ্রাপ্ত অধ্যাপক সঞ্জয় মুখোপাধ্যায়। ‘মৃণাল সেনের ছবি, সময়ের আয়না’ এই বিষয়ে আলোচনা করবেন অধ্যাপক মানবেন্দ্রনাথ সাহা। এছাড়াও বহরমপুরের সেন্ট জন অ্যাম্বুলেন্স হলে উদ্বোধন হবে একটি চিত্রপ্রদর্শনীর। সন্ধ্যায় ঋত্বিক সদনে দেখানো হবে মৃণাল সেনের ১৯৭১ সালে নির্মিত ছবি ‘ইন্টারভিউ’। মৃণাল সেন জন্মশতবর্ষ কমিটির আহ্বায়ক সমর সেনগুপ্ত বলেন, “শহরের চলচ্চিত্রপ্রেমী মানুষদের জন্য আমাদের দ্বার খোলা আপনারা, বিশেষ করে নতুন প্রজন্ম এসে নতুন করে চিনে নিক মানুষ, চলচ্চিত্র পরিচালক মৃণাল সেনকে।”

১৪ তারিখ রবিবারও হবে সেমিনার। আলোচনা করবেন বিশিষ্ট লেখক ও চলচ্চিত্র সমালোচক ধীমান দাশগুপ্ত। টেক্সটাইল কলেজ অডিটোরিয়ামে হবে কুইজ, গান, শর্টফিল্মের কম্পিটিশন। মৃণাল সেন জন্মশতবর্ষ কমিটির যুগ্ম আহ্বায়ক মানবেন্দ্র নাথ সাহা জানান, “রবিবার সন্ধ্যায় দেখানো হবে মৃণাল সেনের ১৯৮০ সালে নির্মিত ছবি, ‘আকালের সন্ধানে’। যারা আগে এই ছবিগুলি দেখেছেন তাঁদেরও আবার দেখতে আসার অনুরোধ করি। আর নতুনদের এই ছবি দেখা আবশ্যিক। শহরের শুভবুদ্ধিসম্পন্ন মানুষ আমাদের উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন।”

সব মিলিয়ে শনি ও রবিবার শহর বহরমপুর মাতবে কিংবদন্তি চলচ্চিত্র পরিচালক মৃণাল সেন ও তাঁর কাজ নিয়ে। উদ্যোক্তারা শহরের মানুষকে স্বাগত জানাচ্ছেন তাঁদের সাথে ‘মৃণাল ভুবন’ -এ সামিল হতে।