র‍্যাগিং নিয়ে বহরমপুরের স্কুল পড়ুয়াদের সতর্কতার বার্তা দিলেন আইনজীবীরা

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ স্কুল-কলেজ কিংবা কর্মক্ষেত্রে সম্পূর্ণ রূপে বন্ধ করতে হোক র‍্যাগিং। কোন অভিযোগ আসা মাত্র ব্যবস্থা নিতে হবে, যাতে রোখা যায় র‍্যাগিংয়ের মতন অপরাধ। এই বিষয়ে সচেতনতা বাড়াতে রাজ্য আইনি পরিষেবা ও জেলা আইনি পরিষেবা কেন্দ্রের উদ্যোগে বহরমপুর এলএমইটি স্কুলে সেমিনারে অংশ নিলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় সহ রাজ্য তথা জেলার বিশিষ্ট আইনজীবীরাও। কলকাতা হাইকোর্টের বিচারপতি ইন্দ্রপ্রসন্ন মুখোপাধ্যায় জানান, “আমাদের একটি সুস্থ-সচেতন সমাজ গড়ে তুলতে হবে। যেখানে সবাই শান্তিতে থাকবে। এবং সেই সমাজ থেকেই কৃতি ছাত্রছাত্রীরা বেড়বে।”

এদিন এই সেমিনারে অংশ নেন মুর্শিদাবাদ জেলার বিভিন্ন কলেজের ছাত্র ছাত্রীরা। কীভাবে র‍্যাগিং বন্ধ করা যায় তা নিয়ে পরামর্শ দেন আইনজীবী থেকে প্রশাসনিক আধিকারিকেরা। আইনজীবী বিভাস চ্যাটার্জী এই বিষয়ে জানান, “যারা র‍্যাগিং করছেন তাঁরা সবাই নতুন প্রজন্মের। বর্তমান পরিসংখ্যান দেখলে বোঝা যাবে যে সমস্ত সাইবার ক্রাইম হচ্ছে বা শিকার হচ্ছেন তাঁরা সবাই ২৫ বছরের নীচে। অর্থাৎ বোঝায় যাচ্ছে এই যারা শিকার হচ্চেন এবং যারা প্রতারণা করছেন উভয়েই এই মোবাইলের সঙ্গে জড়িত।”

একদিনের এই সেমিনারে র‍্যাগিং কীভাবে পুরোপুরি বন্ধ করা যায় তা নিয়ে আইনি দিক কী কী হতে পারে সেটি নিয়েও সচেতন করেন বিচারক থেকে আইনজীবীরা।  জেলা আইনি পরিষেবা কেন্দ্রের সচিব অদিতি ঘোষ জানান, “যদি আমরা প্রাথমিক অবস্থায় র‍্যাগিং না থামাতে পারি। তাহলে সেটি পরবর্তীকালে ভয়ঙ্কর রূপ নিতে পারে।”

এলএমএইচটি স্কুলের প্রিন্সিপ্যাল পাপিয়া বসাক জানান, “শিক্ষা প্রতিষ্ঠান থেকে শুরু করে কর্মক্ষেত্রে যেকোনও জায়াগাতে র‍্যাগিং হতে পারে। এবং বিশেষত পড়ুয়ারাই বুঝে উঠতে পারেনা। এই রকম কিছু ঘটলে কোথায় জানাতে হবে। বা তার কী কী আইনিব্যবস্থা রয়েছে? তাই আজকের এই প্রজন্মকে আরও সচেতন করতে হবে”। এছাড়াও জেলার আরও অন্যান্য স্কুলগুলি একদিনের এই সেমিনারে অংশগ্রহন করেছিল। ছিল আলোচনা সভাও। প্রশ্নোত্তরের মাধ্যমে বোঝানো হয় সমস্ত বিষয়টি।  

বিচারপতি ছাড়াও এদিন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রাক্তন ক্রিকেটার প্রাক্তন ভারতীয় অধিনায়ক দিলীপ ভেংসরকর, মুর্শিদাবাদ জেলা শাসক রাজর্ষি মিত্র, মুর্শিদাবাদ পুলিশ জেলার পুলিশ সুপার সূর্য প্রতাপ যাদব সহ প্রশাসনিক আধিকারিকেরা।