INDIA Alliance: অধীর, অভিষেক তরজায় কেন্দ্র সেই ইন্ডিয়া !

প্রশান্ত শর্মাঃ  দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারি থেকে বহরমপুরে প্রার্থী প্রসঙ্গ। ফের মুখোমুখি সংঘাতে কংগ্রেস- তৃণমূল।   লোকসভা ভোটের মরশুমে ফের ইন্ডিয়া জোট  নিয়ে প্রকাশ্যে তরজা। দিল্লির মুখ্যমন্ত্রীর গ্রেফতারি নিয়ে মন্তব্য করতে গিয়ে তৃণমূলকে নিশানা করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি, সাংসদ অধীর রঞ্জন চৌধুরো ( Adhir Ranjan Chowdhury)  । শুক্রবার অধীর বলেছেন, “ দিল্লির মুখ্যমন্ত্রী যেহেতু ইন্ডিয়া জোটে ছিল তাই তাঁকে গ্রেফতার করা হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী যদি ইন্ডিয়া জোটে না থাকতো তাহলে তাঁকে গ্রেফতার করা হত না । যেমন ভাবে এই বাংলায় খোকাবাবুদের গ্রেফতার করা হয় না কারণ তারা ইন্ডিয়া জোটে নেই”।

এর পাল্টা দিতে ছাড়ে নি তৃণমূলও। শক্রবারই  কলকাতায় সাংবাদিক বৈঠক থেকে শশী পাঁজা দাবি করেছেন, কেন্দ্রে ইন্ডিয়া জোটে আছে তৃণমূল। কিন্তু রাজ্যে পৃথক ভাবে কংগ্রেস চালাচ্ছেন অধীর চৌধুরী।  বক্তব্য,  “ ইন্ডিয়া জোটে তৃণমূল কংগ্রেস আছে। জাতীয় কংগ্রেসের সাথে আমাদের  সম্পর্ক ভালো।   বাংলায়  অধীর রঞ্জন চৌধুরী কংগ্রেস চলে। এখানে আলাদা ইউনিট চালান উনি।  ইন্ডিয়া জোট নিয়ে ভাবলে উনি তৃণমূলের উপর আক্রমণ করতেন না”।যদিও অধীরের দাবি, তৃণমূলের কারণেই দুর্বল  ইন্ডিয়া জোট। সরাসরি মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যাকে নিশানা করেছেন অধীর।

শুক্রবার অধীর বলেছেন, “ ইন্ডিয়া জোটকে আরও দুর্বল করার পেছনে আরেক ব্যক্তিত্বের  নাম মমতা ব্যানার্জি। তিনি তো মোদীর কাছে আত্মসমর্পণ করে তার খোকাবাবু কে বাঁচানোর চেষ্টা করবেন । অরবিন্দ কেজরিওয়াল আত্মসমর্পণ করেন নি। তাই তাঁকে গ্রেফতার হতে হল। দিদি করেছেন তাই খোকাবাবুকে গ্রেফতার হতে হল না”।

অধীর তৃণমূলের সংঘাত চরমে উঠেছে বহরমপুর লোকসভা কেন্দ্রে নির্বাচন ঘিরেও। এই কেন্দ্রে বামফ্রন্টের সমর্থন নিয়ে ভোটে লড়ছেন অধীর। তৃণমূল প্রার্থী করেছে ক্রিকেট তারকা ইউসুফ পাঠানকে। বিজেপি প্রার্থী করেছে চিকিৎসক নির্মল সাহাকে।

বেসরকারি চ্যানেলকে দেওয়া ইন্টারভিউয়ে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক  অভিষেক বন্দোপাধ্যায়  বলেছেন,  “আমরা অধীর চৌধুরীকে হারাতে যাইনি । আমরা বহরমপুর জিততে গিয়েছি। কে দ্বিতীয় হবে আর কে তৃতীয় হবে সেটা আমাদের বিষয় নয়।” বক্তব্যেই পরিষ্কার, অধীরকে হারাতে মরিয়া তৃণমূল ।

অভিষেকের কথার জবাবে শনিবার   অধীর দাবি করেছেন, বহরমপুরে তৃণমূল আর বিজেপি মিলে হারাতে চাইছে কংগ্রেসকে। এদিন ফের তৃণমূলে চ্যালেঞ্জ ছুঁড়েছেন অধীর।

 

বহরমপুর লোকসভা কেন্দ্রে প্রচারে নেমেছে সব দল। রাজ্যে ৪২ কেন্দ্রেই প্রার্থী দিয়েছে তৃণমূল কংগ্রেস। প্রথম দফার প্রার্থী তালিকাও প্রকাশ করেছে কংগ্রেস। প্রায় চুড়ান্ত কংগ্রেস ও বামফ্রন্টের মধ্যে আসন সমঝোতা।  তার মাঝেই ইন্ডিয়া জোটের দুই শরিকের দড়িটানাটানিতে সরগরম বহরমপুর।