Imagin: প্রতিবন্ধকতা জয় করে লড়ছে আলম, অনুপ্রেরণা স্টিফেন হকিং, কুর্নিশ জানাল ইমাজিন

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ মাধ্যমিকে দারুন ফল করে চমকে দিয়েছিল ছেলেটা। মুর্শিদাবাদের বড়ঞার বৈদ্যনাথপুর গ্রামের মহম্মদ আলম রহমানকে মধ্যবঙ্গ শ্রেষ্ঠত্বের সম্মান সম্মানিত করল ইমাজিন কমিউনিটি মিডিয়া। শনিবার মুর্শিদাবাদ জেলা পরিষদের অডিটোরিয়ামে ইমাজিন কমিউনিটি মিডিয়ার পাঁচ বছরের পথচলা উপলক্ষ্যে অনুষ্ঠানে সংবর্ধনা জানানো হয় আলমকে। পুরো নাম মহম্মদ আলম রহমান। এই বিশেষ স্কুল পড়ুয়া জন্মগতভাবে দুটি অকেজ হাত নিয়ে জন্মেছেন । তবু তাঁকে দমিয়ে রাখবে সাধ্যি কার? পা-এর ওপর ভর করেই জীবনের একের পর এক পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে সে। মাধ্যমিকে করেছে চমকপ্রদ ফলাফল। তাঁর ইচ্ছে মহাকাশ নিয়ে গবেষণা। আলমকে সংবর্ধনা জানাতে মঞ্চে উপস্থিত ছিলেন অনুষ্ঠানের বিশেষ অতিথিরা সকলেই। আলমকের গলায় উত্তরীয় পরিয়ে সংবর্ধনা জানান ডঃ চন্দ্রানী সেনগুপ্ত।

তাঁর এই বিশেষ অসুখ সম্পর্কে মেডিক্যাল কলেজের MSVP তথা শহরের বিশিষ্ট অর্থোপেডিক সার্জেন ডা. অমিয় কুমার বেরা আলোকপাত করেন। তিনি বলেন, “অসুখের নাম সেলিব্রাল পলসি, যাতে আক্রান্ত আলম। আলমের মতো আরও অনেকে রয়েছে। আমরা এই অসুখের জন্য মেডিক্যাল কলেজ ও স্বাস্থ্য দপ্তর একসাথে কাজ করছি। অল্প বয়সে গর্ভ ধারন করার জন্য প্রি-ম্যাচিওর প্রেগনেন্সি হয় ফলে সন্তান জন্ম থেকেই এই রোগ নিয়ে জন্মায়। তাই ব্লকে ব্লকে মা ও শিশুদের সচেতনতা বৃদ্ধির জন্য আশাকর্মীদের সাথে নিয়ে বিভিন্ন ব্যবস্থা গ্রহণ করা হচ্ছে।”

কলকাতা প্রেসক্লাবের সভাপতি শ্রী সুর সেদিন মঞ্চে আলম ও তাঁর পরিবারের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জ্ঞাপন করেন । সাথে জেলার সমাজ সচেতন মানুষকেও আলম ও তাঁর মতো বিশেষ অসুখের রোগীদের পাশে থাকার জন্য অনুরোধ করেন। তিনি বলেন, “এ বিষয়ে কলকাতা প্রেস ক্লাব তাঁদের পাশে থাকবেন ও ভবিষ্যতে মেডিক্যাল কলেজ, স্বাস্থ্য দপ্তরকে নিয়ে একজোটে কর্মসূচি গ্রহণ করা হবে।” এই দিন মঞ্চে দাঁড়ানো আলমের হাসি মুখ ছিল অনুষ্ঠানের বিশেষ প্রাপ্তি।