রাত পোহালেই উচ্চমাধ্যমিক, জেলায় স্পর্শকাতর সেন্টার আটটি

জেলায় ছাত্র-ছাত্রী মিলিয়ে মোট ৬৫ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবে  ১৪২টি পরীক্ষাকেন্দ্র থেকে। তারমধ্যে ৭৪টি সাব ভ্যেনু ও ৬৮টি মেন ভ্যেনু

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ রাত পোহালেই রাজ্য জুড়ে শুরু হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা।  প্রথম দিন রয়েছে প্রথম ভাষার পরীক্ষা। জেলায় ছাত্র-ছাত্রী মিলিয়ে মোট ৬৫ হাজার ৫৭৯ জন পরীক্ষার্থী পরীক্ষা দেবে  ১৪২টি পরীক্ষাকেন্দ্র থেকে। তারমধ্যে ৭৪টি সাব ভ্যেনু ও ৬৮টি মেন ভ্যেনু।  তার মধ্যে জলঙ্গী, রানিনগর, বেলডাঙা, ফরাক্কা, নবগ্রাম,আখরিগঞ্জ ও জিয়াগঞ্জে একটি করে পরীক্ষাকেন্দ্রকে স্পর্শকাতর ঘোষণা করেছে উচ্চমাধ্যমিক সংসদ।

আর তা নিয়ে সতর্ক জেলা শিক্ষা প্রশাসন। সূত্রের খবর, রেডিও ফ্রিকোয়েন্সি যুক্ত মেটাল ডিটেক্টর ব্যবহার করা হতে পারে ওই সমস্ত পরীক্ষা কেন্দ্রগুলিতে।পরীক্ষা কেন্দ্রে ঢোকার সময় পরীক্ষার্থীদের পড়তে হবে কড়া চেকিংয়ের মুখে। সব পরীক্ষাকেন্দ্রের প্রধান প্রবেশ পথ এবং ভেনু সুপারভাইজারের ঘরে সিসিটিভি থাকবে। এ বিষয়ে জেলা শিক্ষা প্রশাসনের সঙ্গে যুক্ত কর্তাদের আগেই জেলায় এসে নির্দেশ দিয়ে গিয়েছেন  খোদ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য।

মাধ্যমিকের মতো উচ্চমাধ্যমিকেও ছাত্রের তুলনায় ছাত্রী পরীক্ষার্থীর সংখ্যা বেশি। শিক্ষা ভবন সূত্রে জানা যায়, জেলার ২৬ হাজার ৬৭৯ জন ছাত্র ও ৩৮ হাজার ৯০০ জন ছাত্রী এবার উচ্চমাধ্যমিক পরীক্ষা দেবে। মাধ্যমিক পরীক্ষার মতো উচ্চমাধ্যমিক পরীক্ষার সময় এগিয়ে আনা হয়েছে। সকাল দশটা থেকে পরীক্ষা শুরু হবে। তবে তার পনেরো মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে পৌঁছতে হবে পরীক্ষার্থীদের।  প্রশ্নফাঁস রুখতেও কড়া উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। প্রতি প্রশ্নপত্রে আলাদা সিরিয়াল নম্বর থাকছে। উত্তরপত্রে প্রশ্নপত্রের সিরিয়াল নম্বর লেখা বাধ্যতামূলক।