আকাশছোঁয়া চিকেনের দাম! বন্ধের মুখে শহরের পোলট্রি ফার্ম

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ জনসাধারণের রোজকার খাবার চিকেন! সস্তা, স্বাস্থ্যকর মুরগির মাংস নিম্নবিত্ত থেকে উচ্চবিত্ত প্রায় সকলেরই রান্নাঘরে স্থান পায়। এছাড়াও চিকেন দিয়েই প্রস্তুত হাজারও ফাস্টফুড। তবে বিগত কিছু দিন ধরেই বাজারে তরতর করে বেড়ে চলেছে মুরগির মাংসের দাম। এর জন্য মূলত দু’টি বিষয়কে দায়ী করছেন মুরগি প্রতিপালনকারী এবং ব্যবসায়ীরা। কি অবস্থায় এই পল্ট্রি মুরগি ফার্মগুলি? কি অবস্থায় ফার্ম মালিকেরা?

বহরমপুর শহরের এক ফার্ম মালিক পেয়ারুজ্জামান মোল্লা জানান, ” এক সময়ে লাভজনক ব্যবসা ছিল মুরগীর ফার্ম। কিন্তু তা থেকে আজ মুখ ফেরাচ্ছেন সব ব্যবসায়ীরা। এর জন্য মূলত দুটি কারণ দায়ী। একদিকে, মুরগির ছানার দাম আকাশছোঁয়া। অন্যদিকে, পোল্ট্রির খাবারের দাম বেড়েছে লাফিয়ে লাফিয়ে। সরকারী সাহায্য তো দূরস্থান, মুরগি ছানার খাবারের মানও কমছে দিন দিন, কিন্তু দামের বেলা বেড়েই চলেছে।” লক্ষ লক্ষ টাকা দিয়ে ফার্ম তৈরি করে মুনাফা না পেয়ে লোকসানের মুখ দেখতে হচ্ছে ফার্ম মালিকদের। তাই পোল্ট্রি মুরগি চাষিরা মুখ ফিরিয়ে নিচ্ছেন এই ব্যবসা থেকেই। বাজার এরম চলতে থাকলে পরের বছর ফার্ম বন্ধ করে দেবেন বলেন ফার্ম মালিক পেয়ারুজ্জামান মোল্লা।

বর্তমান বাজারদর অনুযায়ী, শহর তথা শহর সংলগ্ন বাজারগুলিতে ২৩০ থেকে ২৫০ টাকার মধ্যে ওঠানামা করছে চিকেনের দাম। যা সাধারণ মানুষের কাছে মাত্রাতিরিক্ত। একবছর আগেও ১৫০ টাকা থেকে ১৭০ টাকা প্রতি কেজি দরে বিক্রি হত। এখন তার দাম ২৫০ টাকা প্রতি কেজি! দাম শুনেই মাথায় হাত উঠছে সাধারণ মানুষের। দিনমজুর খেটে খাওয়া সাধারণ মানুষ তো মুরগির মাংস কিনতে পারছেন না! মুরগির মাংসের এই উত্তরোত্তর দাম বৃদ্ধি কতদিনে নিয়ন্ত্রিত হবে, সেই প্রশ্নের উত্তর খুঁজছেন সকলেই।