Bengal SSC: যোগ্যদেরও কেন শাস্তি পেতে হবে ? প্রশ্ন বহরমপুরে

Bengal SSC গরম হাওয়ার হলকা আর তার সাথে পাল্লা দিয়ে বেড়ে চলা তাপমাত্র। এর মাঝেই মঙ্গলবার বহরমপুরে ব্যারাক স্কোয়ারে জড়ো হয়েছিলেন চাকরিহারা যুবক যুবতীরা। সোমবার কলকাতা হাইকোর্ট Calcutta High Court ২০১৬ সালে  ২০১৬ সালের এসএসসির ( West Bengal School Service Commission)  সম্পূর্ণ নিয়োগ প্রক্রিয়া বাতিল করে দিয়েছে। কলকাতা হাই কোর্টের বিচারপতি দেবাংশু বসাক এবং বিচারপতি মহম্মদ শাব্বর রশিদির ডিভিশন বেঞ্চের রায়ে শিক্ষক পদের পাশাপাশি গ্রুপ-সি এবং গ্রুপ-ডি মিলিয়ে বাতিল হয়েছে মোট ২৫ হাজার ৭৫৩ জনের চাকরি। ওই প্যানেলে  শিক্ষক, শিক্ষিকার পাশাপাশি যারা গ্রুপ সি, গ্রুপ ডি পদে চাকরি করছিলেন তারাও হটাৎ করেই “চাকরিহারা” হয়ে পড়েছেন। একরাশ ক্ষোভ নিয়েই বহরমপুর পোস্ট অফিসের উল্টোদিকে সমবেত হয়েছিলেন মুর্শিদাবাদে চাকরিচ্যুতদের একাংশ। তাঁরা জানিয়েছেন, ঐক্যবদ্ধ ভাবেই আইনের আদালতের দারস্থ হবেন তাঁরা।

চাকরিহারারা জানিয়েছেন, সামাজিক সম্মানও ক্ষুণ্ণ হচ্ছে সকলের। তাঁদের একতাই দাবি, অযোগ্যদের প্যানেল থেকে বাদ দেওয়া হোক। যোগ্যরা চাকরি করুক। “যারা অযোগ্য তাঁদের শাস্তি দেওয়া হোক। আমরা যারা যোগ্য তাঁরা কেন কষ্ট পাবো ? মাইনে যেন না আটকানো হয় সেটাও দেখাও হোক”, বলছেন ডোমকলের বাসিন্দা গার্গী হালদার।

সতীর্থদের পাশে নিয়ে রবিউল ইসলাম বলেছেন, “অযোগ্যদের জন্য যোগ্যরাও বঞ্চিত হচ্ছেন। বারবার আমাদের ডেকে ডকুমেন্ট জমা নেওয়া হচ্ছে। এটা সম্মানহানির ব্যাপার। আমরা এটা মেনে নিতে পারছি না”।