Nashipur Rail Bridge: শনিবার ভরদুপুরে নশিপুর রেলসেতুতে ট্রেন , Modi কাটবেন ফিতে ?

Nashipur Rail Bridge  দিলে চলল ট্রেন Train । Modi কবে করবেন উদ্বোধন ? এদিন চলল মালগাড়ি Freight train । Express Train চলবে কবে ? প্রশ্ন জেলায়

নশিপুর রেলসেতু Nashipur Rail Bridge  দিলে চলল ট্রেন Train । এবার রেল সেতুর উদ্বোধনের অপেক্ষায় Murshidabad জেলার মানুষ। এদিন যে ট্রান চলল তা  এক্সপ্রেস Express  না হলেও মালগাড়ি Freight train । যদিও সেই মাল গাড়িতে কোন পণ্য ছিল না। পরীক্ষামূলক ভাবে চালানো হয় ফাঁকা মালগাড়ি।  শনিবার ভরদুপুরে হয়ে গেল এই  ট্রায়াল রান Trial Run । ভাগীরথীর Bhagirathi River   উপর রেল সেতু Rail Bridge  দিয়ে ছুটল মালগাড়ি। নশিপুর রেলসেতু মুর্শিদাবাদের মানুষের দীর্ঘ সময়ের অপেক্ষা। কিন্তু কবে হবে উদ্বোধন ? অপেক্ষায় মুর্শিদাবাদের মানুষ। রেল দপ্তর Rail Department সূত্রে খবর, দ্রুত এই রেল সেতুর উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী Prime Minister নরেন্দ্র মোদী Narendra Modi ।

 

রেল দপ্তরের আধিকারিকরা জানিয়েছেন, পরীক্ষামূলক ভাবে মাল গাড়ি চালানো হচ্ছে। এদিন Madhyabanga News কে ইস্টার্ন রেলওয়ের Eastern Railway সিপিআরও Chief Public Relations Officer কৌশিক মিত্র জানান, “নসিপুর Nashipur  থেকে আজিমগঞ্জে Azimganj  লাইন পাতার কাজ অনেক দিন আগেই হয়েছে। মাঝে মাঝে আমরা ট্রায়াল রান Trial Run  দিয়ে থাকি। লাইনের উপর দিয়ে রোজই খালি ট্রেন বা মালগাড়ি চালিয়ে পরখ করা হয়। সব ঠিক থাকলে শীঘ্রই চলবে প্যাসেঞ্জার ট্রেন।”

২০০৪ সালে নশিপুর আজিমগঞ্জ Nashipur Azimganj  রেলসেতুর শিলান্যাস করেন তৎকালীন রেলমন্ত্রী Rail Minister  লালু প্রসাদ যাদব Lalu Prasad Yadav । ২০১০ সালে রেল সেতু চালু হওয়ার কথা ছিল । তবে পেড়িয়ে দিয়েছে আরও ১৩ বছর। এখনও চালু হয় নি সেই রেল সেতু।
জমি জটের কারণে দীর্ঘ সময় থমকে ছিল রেল সেতুর নির্মাণ কাজ। জট কাটিয়ে ২০২২ সালে ফের শুরু হয় রেল সেতুর কাজ। ২০২৩ সালে গতি বাড়ে রেল সেতুর কাজে। মাঝে সেতু ঘুরে দেখেছেন হেভিওয়েট নেতা থেকে রেলের আধিকারিকরা। জেলার মানুষের আশা ছিল, তেইশের ডিসেম্বরেই এই রেল সেতু দিয়ে ছুটবে ট্রেন । যদিও তা বাস্তবায়িত হয় না। তবে রেললাইন পোঁতার কাজ শেষ হয়েছে ডিসেম্বরেই।

এবার সেই লাইন দিয়েই ছুটল পণ্যবাহী ট্রেন। মুর্শিদাবাদের ব্যবসায়ী ফারুক আহমেদ বলেছেন, আমরা আশাবাদী খুব দ্রুত এই লাইন দিয়ে এক্সপ্রেস ট্রেন চলবে। এতে ব্যবসার নতুন ক্ষেত্রও আমাদের কাছে খুলে যাবে।
এই রেলসেতু ঘিরে আশা দেখছেন মুর্শিদাবাদের মানুষ। রেল সেতু দিয়ে ট্রেন চললে কমবে শিয়ালদহ থেকে নিউজ জলপাইগুড়ির দূরত্ব। এই পথ দিয়েই ছুটবে দূরপাল্লার ট্রেনও।
জেলার মানুষের আশা, শুধু ব্যবসা নয় জেলার পর্যটন শিল্পেও এই জোয়ার আসবে রেলসেতু পূর্ণাঙ্গভাবে চালু হলে।