রাজকীয় আদবকায়দায় ‘প্রাসাদ দিবস’ উদযাপন কাশিমবাজার প্যালেসে

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ রাজবাড়ি আছে রাজবাড়িতেই। রাজকীয় খানাপিনা, আদবকায়দা প্রত্যক্ষ করতে কাশিমবাজার প্যালেসের রাজকীয় আয়োজন। ১৯ শে জুলাই বিশ্ব প্যালেস দিবসের অনুষ্ঠান হয়ে গেল কাশিমবাজার প্যালেসে।

প্যালেস দিবস উদযাপন হল মুর্শিদাবাদের কাশিমবাজার প্যালেসে। এক সময় প্যালেসের সমাহার ছিল এই মুর্শিদাবাদ। জেলার হাজারদুয়ারী প্যালেস আজও স্বমহিমায় উজ্জ্বল। তবে কালের নিয়মে অবলুপ্ত হয়ে গেছে জেলার অনেক প্রাসাদই। তবে বর্তমান কাশিমবাজারের রায়দের প্যালেস ধরে রেখেছে তাঁদের রাজকীয় ঐতিহ্য। সেখানে ১৯ শে জুলাই, বুধবার উদযাপিত হল বিশ্ব প্রাসাদ দিবস। সেখানে রাজপরিবারের সদস্যদের পাশাপাশি উপস্থিত ছিলেন জেলার বিশিষ্টজনেরাও। সময়ের সাথে সাথে নিজেদের প্রায় ২০০ বছরের সুপ্রাচীন ইতিহাস বুকে করে আজও স্বমহিমায় রয়েছে এই প্যালেস। ইতিহাস মাথায় করে রাজবাড়ীর গম্বুজে উড়ছে পতাকা।

বুধবার সকাল থেকে নানা অনুষ্ঠান আয়োজন করেছিল রাজবাড়ি কর্তৃপক্ষ। সকালে বিভিন্ন স্কুলের ছোট ছোট বাচ্চাদের নিয়ে বসে আঁকো প্রতিযোগিতা, বিকালে শহরের এক নামজাদা স্কুলের ক্লাব ব্যান্ডের বাজনা ও সন্ধ্যায় নানা স্বাদের নাটকের অভিনয়। সব মিলিয়ে নাচে গানে খাওয়া দাওয়ার মাধ্যমে ১৯ শে জুলাই সারাদিন ব্যাপী কাশিমবাজার রাজবাড়িতে উদযাপিত হল প্রাসাদ দিবসের অনুষ্ঠান। জেলার এই সুপ্রাচীন প্যালেসে রাজবাড়ীর খানা-পিনা ও আদব-কায়দা প্রত্যক্ষ করতে দেশ বিদেশের পর্যটকদের আহ্বান জানাচ্ছেন সদস্যরা।