সাইকেল চালিয়ে পরিবেশ বাঁচানোর বার্তা দিল পড়ুয়ারা

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ সাইকেল চালিয়ে পড়ুয়ারা এল বহরমপুরে। কেউ কান্দি, কেউ লালবাগ, নবগ্রাম কেউ বা দৌলতাবাদ থেকে ২০ কেউ বা ৩০ কিলোমিটার সাইকেলে সওয়ার পড়ুয়ারা। রাস্তার মাঝে দাঁড়িয়ে বিজ্ঞান সচেতনতার বার্তা দিল তারা।

বহরমপুরের শক্তি মন্দিরের মাঠে অনুষ্ঠিত হল সারা ভারত বিজ্ঞান চেতনা প্রসার অভিযান। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের মুর্শিদাবাদ জেলা শাখার উদ্যোগে জেলার বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ২৫ টি স্কুলের পড়ুয়ারা অংশ নিয়েছিল এদিনের অনুষ্ঠানে। বৃহস্পতিবার সকাল থেকে বসে আঁকো প্রতিযোগিতা, যেমন খুশি সাজো প্রতিযোগিতা চলে। সেখানেও উঠে আসে পরিবেশ সংক্রান্ত বিভিন্ন বার্তা। মঞ্চে অনুষ্ঠিত হয় নাটক ও নৃত্যনাট্য।

পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বহরমপুর বিজ্ঞান কেন্দ্রের সম্পাদক সুবর্ণা নাথ জানান, ছাত্রছাত্রীদের মধ্যে বিজ্ঞান সচেতনতার বার্তা দিতেই এই উদ্যোগ। যাতে বড় হয়ে এই নতুন প্রজন্মই এক এক জন পরিবেশকর্মী হয় সেইজন্যই এই অনুষ্ঠান। পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের বহরমপুর কেন্দ্রের সভানেত্রী শিল্পী সেন জানান, মুর্শিদাবাদে এই অভিযান শুরু হয়েছে বছরের প্রথম দিন থেকে, চলবে ১০ জানুয়ারি পর্যন্ত। জনসাধারণের মধ্যে বিজ্ঞান চেতনা প্রসারের লক্ষ্যে সাইকেল র‍্যালি এবং বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। আগামী ৯ই জানুয়ারি বহরমপুর থেকে রওনা হবে সাইকেল র‍্যালি। ১০ তারিখে মুর্শিদাবাদের বিজ্ঞান কর্মীরা করিমপুরে অভিযানের পতাকা তুলে দেবে পশ্চিমবঙ্গ বিজ্ঞান মঞ্চের নদীয়া জেলার বিজ্ঞানকর্মীদের হাতে।