হাসপাতাল থেকে শ্রেণিকক্ষ জেলায় একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করবেন মুখ্যমন্ত্রী

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ কাল বাদ পরশু মুখ্যমন্ত্রীর প্রশাসনিক সভা। সেই সভা ঘিরে তৃণমূলের ঘর বারান্দায় যেমন ব্যস্ততা রয়েছে তেমনি প্রশাসনের নীচ থেকে ওপর পর্যন্ত নাভিশ্বাস উঠছে কাজের চাপে। জেলা সফরে এসে মুখ্যমন্ত্রী পরিষেবা প্রদান অনুষ্ঠানের পাশাপাশি একগুচ্ছ প্রকল্পের শিলান্যাস ও উদ্বোধন করার কথা। তাই নবান্নের নির্দেশ মতো কোন কোন প্রকল্পের শিলান্যাস হবে আর কোন কোন প্রকল্পের উদ্বোধন হবে তাই নিয়ে শশব্যস্ত প্রশাসনের অন্দরমহল। মোটামুটি একটি তালিকা তারা খসড়া করেছেন। সেই মতো জেলা প্রশাসন সূত্রে জানা যায় প্রায় ১৩৮টি নতুন প্রকল্পের শিলান্যাস করবেন মুখ্যমন্ত্রী। তারমধ্যে পথশ্রী প্রকল্পের অধীন রাস্তা বেশি বলে জানা যায়। তাছাড়াও ভরতপুর ২ ব্লকে কমিউনিটি হল তৈরির শিলান্যাস করবেন তিনি। বড়োঞাতে অঙ্গনওয়ারি কেন্দ্রের শিলান্যাস করার কথা। সব মিলিয়ে প্রায় ৮৮ কোটি ২৮ লক্ষ টাকার প্রকল্প উদ্বোধনের কথা রয়েছে মুখ্যমন্ত্রীর। 

একইদিনে জেলার বিভিন্ন প্রান্তে প্রায় ১১৪টি সরকারি প্রকল্পের উদ্বোধনও করবেন তিনি। বহরমপুর স্টেডিয়ামের পাশে নব নির্মিত শ্রমিক ভবন যেমন আছে তেমন সদর সহ জেলার পাঁচ জায়গায় মাদ্রাসা ছাত্রীদের জন্য পাঁচটি হস্টেল উদ্বোধন করবেন তিনি। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ হাসপাতালে শয্যা বৃদ্ধির দাবি দীর্ঘদিনের। একইসঙ্গে কোভিড পরবর্তী সময়ে মেডিক্যাল কলেজে আলাদা করে কোনও কোভিড বিভাগ না থাকায় আতান্তরে  পড়তে হয়েছিল হাসপাতাল কতৃপক্ষকে। তারপর থেকেই মেডিক্যাল কলেজ ক্যাম্পাসে  কোভিড রোগীদের জন্য একটি আলাদা বিভাগ তৈরির দাবি ওঠে।

টিসিএইচ বিল্ডিংয়ের পাশেই তৈরি হচ্ছে  কোভিড হাসপাতাল। মুখ্যমন্ত্রী ১০০ শয্যার ওই হাসপাতাল উদ্বোধন করবেন বলে প্রশাসনের অন্দরে খবর। তাছাড়া ভৈরব নদীর ওপর হরিহরপাড়া থেকে আমতলা পর্যন্ত একটি সেতু তৈরি হচ্ছে প্রায় ১৪ কোটি টাকা ব্যয়ে। সেই সেতুও  মুখ্যমন্ত্রী স্টেডিয়াম থেকে ভার্চুয়ালী উদ্বোধন করবেন। জেলার বিভিন্ন ব্লক বিশেষ করে বেলডাঙা, সুতি, শমসেরগঞ্জ, ভরতপুর, কান্দি, জলঙ্গি, রঘুনাথগঞ্জে ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের উদ্বোধন  করবেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাছাড়াও জেলার বিভিন্ন বিদ্যালয়ে কোথাও অতিরিক্ত শ্রেণি কক্ষ তৈরি, কোথাও মিড ডে মিলের রান্নাঘর, কোথাও খাওয়ার ঘর সরকারি তহবিল থেকে তৈরি করে দেওয়া হচ্ছে সর্ব শিক্ষা মিশনের তরফ থেকে। জেলা প্রশাসন সূত্রে জানা যায় সর্বশিক্ষা মিশনের এইরকম প্রায় ৯৭ কোটি টাকার প্রকল্পের উদ্বোধন করবেন মমতা বন্দ্যোপাধ্যায়। সব মিলিয়ে প্রায় ১৫৩ কোটি ৮২ লক্ষ টাকার প্রকল্পের উদ্বোধন করবেন তিনি।