রাজ্য সম্মেলনের আগে মুর্শিদাবাদে এসএফআইয়ের নেতা বদল

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ রাজ্যে একুশের নির্বাচনের আগে থেকে চলতি বছরের ব্রিগেড সমাবেশ পর্যন্ত দিনে দিনে আন্দোলনের ধার বাড়িয়েছে বাম যুব সংগঠন ডিওয়াইএফ। রাজ্য রাজনীতিতে ক্রমশ অপ্রাসঙ্গিক হয়ে পড়া সিপিএমকে প্রাসঙ্গিক করেছে যুবরা। যাদের হাতেখড়ি হয়েছিল ছাত্র রাজনীতিতে। ঢেউ তোলা তো দূর অস্ত সময়ের সঙ্গে সঙ্গে মুর্শিদাবাদ জেলায় সেই ছাত্র সংগঠন দূর্বল হয়ে পড়েছে গত দেড় বছরে। সাড়ে তিন বছর পর শাহনওয়াজ ইসলামকে সরিয়ে সাদাত হাসানকে ছাত্র নেতার দায়িত্ব তুলে দেওয়া হয়েছিল সত্য ভবনের পছন্দমতো। সভাপতি করা হয়েছিল দীপজ্যোতি সাহাকে।

ওই দুই নেতার মেয়াদ ফুরোনোর আগে তাদের সরিয়ে নতুন দুই মুখকে সামনে আনা হল। রাজ্য সম্মেলনের আগে মঙ্গলবার অন্তর্বর্তীকালীন কনভেনশনে যোগ দিতে এসেছিলেন এসএফআইয়ের রাজ্য সভাপতি প্রতীক-উর রহমান ও নেত্রী দীপ্সিতা ধর। সেখানেই এই রদবদল হয়। কনভেনশন শেষে তাঁরা জানান, প্রীতম রুজকে এসএফআইয়ের সম্পাদকের দায়িত্ব দেওয়া হয়েছে। ইঞ্জামামুল হক রানাকে করা হয়েছে সংগঠনের নয়া সভাপতি। পত্রিকা আহ্বায়ক হিসাবে অদিতি নন্দীকে দায়িত্ব দেওয়া হয়েছে। একইসঙ্গে রাজ্য সম্মেলনের প্রতিনিধিও বেছে নেওয়া হয় কনভেনশন থেকে।

এদিন নতুন জেলা নেতৃত্বকে সঙ্গে নিয়ে জাতীয় শিক্ষানীতি বাতিল করা, সমস্ত শূন্যপদে শিক্ষক নিয়োগ সহ একাধিক দাবিতে মিছিল করে এসএফআই নেতৃত্ব। রাজ্যে ছাত্র আন্দোলন থিতিয়ে পড়ছে তৃণমূলের আমলে। ভোট হয় না কলেজ বিশ্ববিদ্যালয়ে। নির্বাচন চেয়ে বারবার আন্দোলন করেছে এসএফআই, সেই দাবি করে দীপ্সিতা বলেন, ” আমরা চাই কলেজের ছেলেটা, মেয়েটা রাজনীতি শিখুক, গণতন্ত্র শিখুক, তার পাঠ নিক।”

এসএফআইয়ের মিছিলে হাঁটলেন প্রতীক-উর, দীপ্সিতারা।নিজস্ব চিত্র