বহরমপুর গার্লস কলেজে ‘স্টুডেন্টস উইক’-এর শুরুতে স্কলারশিপ নিয়ে সচেতনতার বার্তা দিলেন বহরমপুরের এসডিও

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ উচ্চশিক্ষা দপ্তরের নির্দেশ মতন রাজ্য তথা জেলা জুড়ে শুরু হল ‘স্টুডেন্টস উইক’। এবং এই কর্মসূচির প্রথম দিনে ছাত্রীদের নিয়ে সচেতনতা মূলক আলোচনা সভা করা হল বহরমপুর গার্লস কলেজে। মঙ্গলবার স্টুডেন্ট ক্রেডিট কার্ড, স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, ঐক্যশ্রীর মতো প্রকল্প নিয়ে প্রথমবর্ষ সহ দ্বিতীয় বর্ষের ছাত্রীদের সচেতন করা হয়। কীভাবে পড়ুয়ারা সরকারি প্রকল্পের সুবিধা পেতে পারে, কোন ওয়েব সাইটে যেতে হবে তা নিয়ে সচেতন করলেন বহরমপুরের সাব ডিভিশনাল অফিসার শুভঙ্কর রায়।

বহরমপুরের এসডিও শুভঙ্কর রায় জানান, “আমাদের এই আলোচনা সভার মূল লক্ষ্য আর্থিকভাবে পিছিয়ে পরা পড়ুয়াদের যাতে পড়াশোনা না আটকায়। যাতে তাঁরা সম্পূর্ণভাবে অবগত থাকেন সরকারি সমস্ত  স্কলারশিপ এবং স্টুডেন্টস ক্রেডিট কার্ড সম্পর্কে।”

উচ্চশিক্ষার জন্য স্টুডেন্টস ক্রেডিট কার্ড সহ সরকারি স্কলারশিপ নিয়ে সচেতনতার উপস্থিত হতে পেরে খুশি পড়ুয়ারাও। বহরমপুর গার্লস কলেজের প্রথম বর্ষের ছাত্রী পৌলমী ধর জানান, ‘আমি সবেমাত্র কলেজে ভর্তি হয়েছি। এবং এই স্কলারশিপ কিংবা ক্রেডিট কার্ড সংক্রান্ত বিষয়ে সবারির থেকে সহজে জানা যায় না। কিন্তু আজকে এসডিও স্যারের থেকে জানার পর সব মোটামুটি পরিস্কার হয়েছে।’

সরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠান, এবং বিশ্ববিদ্যালয়ে ২ থেকে ৮ জানুয়ারি ‘স্টুডেন্টস উইক’ পালন করা হচ্ছে। সপ্তাহব্যাপি একাধিক কর্মসূচি পালনের নির্দেশ দেওয়া হয়েছে শিক্ষা দপ্তরের পক্ষ থেকে। সেই মতো প্রথম দিন গার্লস কলেজে এই কর্মসূচি নেওয়া হয়।

বহরমপুর গার্লস কলেজের অধ্যক্ষ ডঃ হেনা সিনহা জানান, “গত তিন বছর ধরে উচ্চশিক্ষা দপ্তরের আদেশ মতন, বছরের শুরুতেই আমরা এই স্টুডেন্টস উইক পালন করে চলেছি। মঙ্গলবার খালি স্টুডেন্টস ক্রেডিট কার্ড এবং স্কলারশিপ সংক্রান্ত বিষয়ে সচেতন করা হল। পরবর্তীকালে আরও অন্যান্য প্রোগ্রাম রয়েছে জার মধ্যে থাকবে স্বাস্থ্য পরীক্ষা কেন্দ্র, স্পোর্টস হবে, ডিবেট রাখা হবে।”