কংগ্রেসের পতাকা তলে লাল ঝান্ডা, মুর্শিদাবাদে রাহুলের পাশে সেলিম,সুজনরা

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ অন্যায়ের বিরুদ্ধে দাঁড়িয়ে ন্যায়ের পক্ষে মত জোটাতে মণিপুর থেকে মহারাষ্ট্র ন্যয় যাত্রা শুরু করেছেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী।দক্ষিণপন্থী একটি দলের সেই দাবিকে মান্যতা দিতে তাঁদের পাশে দাঁড়িয়েছে বামপন্থীরা। মুর্শিদাবাদে কংগ্রেসের পদযাত্রায় পা মিলিয়ে মহম্মদ সেলিম এদিন বলেন, ” আমাদের দেশে যে দক্ষিণপন্থার উত্থান হয়েছে তাকে মোকাবিলা করার জন্য বামপন্থী এবং মধ্যপন্থীদের মধ্যে একটা ঐক্য হওয়া উচিত। তাদের শক্তিশালী, ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন। তবেই ধর্মভিত্তিক রাজনীতিকে মোকাবিলা করা সম্ভব।”

তবে কী বামপন্থীরা নিজেদে ইস্যুভিত্তিক রাজনীতি থেকে সরে আসছে? বাকপটু সেলিম অবশ্য বলেন, “সেটা মানুষ ঠিক করবে । আমরা বলতে পারি না।” ব্যখ্যা দিয়ে বলেন কংগ্রেসের ভালো কাজের সঙ্গে স্বাধীনতার আগে ও পরে বামপন্থীরা ছিল। আবার জরুরী অবস্থার সময় কংগ্রেসের সমালোচনা করেছে বামেরা।

সেলিম এদিন কংগ্রেসকে মধ্যপন্থী দল হিসেবে বিবেচনা করে বলেন, “সাম্প্রদায়িকতা বিরুদ্ধে, ধর্মনিরপেক্ষতার জন্য,যুক্তরাষ্ট্রীয় কাঠামো মজবুত করতে, স্বৈরতন্ত্রের বিরুদ্ধে সংসদীয় গণতন্ত্রের জন্য মানুষের কল্যাণের জন্য যখনই কাজ করবে তখনই মধ্যপন্থী ও বামপন্থীদের মধ্যে যে ঐক্য সেই ঐক্য প্রতিফলিত হয়।”