২২শে জানুয়ারী থেকে মুর্শিদাবাদে বন্ধ বেসরকারি বাস পরিষেবা

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ আগামী ২২শে জানুয়ারী থেকে মুর্শিদাবাদে বন্ধ থাকবে বেসরকারি বাস পরিষেবা। অনির্দিষ্টকালের জন্য বাস পরিষেবা বন্ধ রাখার কথা জানালেন মুর্শিদাবাদ বাস মালিক সংগঠন। যাত্রী পরিষেবা দিতে গিয়ে প্রতিদিনই আর্থিক ক্ষতির মুখে পরতে হচ্ছে বাস মালিকদের। অবৈধ অটো ও টোটোর দৌরাত্মে দিনকে দিন কমছে যাত্রী সংখ্যা। এই অবস্থায় বাস চালানো সম্ভব নয় বলেই দাবি মুর্শিদাবাদ বাস মালিক সংগঠন।

বৃহস্পতিবার সন্ধ্যায় রঘুনাথগঞ্জ বাসস্ট্যান্ডে সভা করা বাস ধর্মঘটের ডাক দিল মুর্শিদাবাদ বাস মালিক সংগঠন। তবে অনির্দিষ্টকালের জন্য এই বাস ধর্মঘট চলবে বলেই জানিয়েছেন সংগঠনের সদস্যরা। সংগঠনের সম্পাদক তপন কুমার অধিকারী জানান, “দীর্ঘদিন ধরে আমাদের বাস চালাতে নানান সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। ভাড়া পাওয়া যায় না। এছাড়াও আরও অন্যান্য কারণে আমরা বাস ধর্মঘটের ডাক দিয়েছি। আমাদের প্রতিদিন নানান লোকসানের মধ্যদিয়ে বাস চালাতে হয়। এইমত পরিস্থিতে আমাদের পক্ষে বাস চালান সম্ভব হচ্ছে না। এবার আমাদের দাবি যতদিন না মানা হচ্ছে ততদিন আমরা বেসরকারি বাস পরিষেবা বন্ধ রাখব।”

বরাবরই বাস রুটে বেআইনি অটো-টোটো সহ নানা যাত্রীবাহী যান চলাচলের অভিযোগ তুলে এসেছেন বাস ব্যবসায়ীরা। সে সব যানবাহন চলাচল বন্ধ করার দাবি তুলেছেন বারবার। সেই দাবিতে গত নভেম্বরের ২৭ তারিখে ২৪ ঘণ্টার জন্য ধর্মঘট ডেকে ছিলেন মুর্শিদাবাদের বাস ব্যবসায়ীরা। সেই একই দাবি নিয়ে আবারও অনির্দিষ্টকালের কালের জন্য বন্ধ থাকবে বাস।

একদিনের বন্ধের জেরে নানান সমস্যার সম্মুখীন হতে হয়েছিল নিত্যযাত্রীদের। কিন্তু এবার অনির্দিষ্টকালের জন্য থাকবে বন্ধ বাস পরিষেবা। এবার বৃহত্তর সমস্যার মুখে পরতে পারেন বলে মনে করছেন নিমতিতার বাসিন্দা রামকান্ত মিশ্র, তিনি জানান, “আমাকে নানান কাজে মাঝে মধ্যে বহরমপুর যেতে হয়। এর আগেও নভেম্বরে একদিনের জন্য বাস পরিষেবা বন্ধ ছিল। সেই দিন আমার ডাক্তার দেখানোর ছিল। কিন্তু বাস না চলায় যেতে পারিনি। ২২শে জানুয়ারি থেকে অনির্দিষ্টকালের জন্য আবার বাস পরিষেবা বন্ধ থাকলে বড্ড সমস্যার মুখে পড়তে হবে আমার মতন মানুষদের।”