কেন বন্ধের মুখে ফারাক্কার এই প্রাথমিক বিদ্যালয়?

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ রাজ্য সরকারের নোটিশ অনুযায়ী, জেলা জুড়ে বন্ধ হতে পারে প্রায় ২২৭ টি বিদ্যালয়। যে বিদ্যালয়গুলির পড়ুয়া এবং শিক্ষকদের সংখ্যা কম, বেহাল অবস্থা বিদ্যালয়ের সেগুলি বন্ধ করে দেবার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এই বন্ধ হতে বসা বিদ্যালয়ের তালিকায় রয়েছে মুর্শিদাবাদের ১১২ টি প্রাথমিক বিদ্যালয় ও ১১৫ টি উচ্চবিদ্যালয়। এই ১১২ টি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে রয়েছে মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকের বাহাদুরপুর গ্রাম পঞ্চায়েতের সুদনা জানকিনাথ স্মৃতি প্রাথমিক বিদ্যালয়। এই স্কুলের পড়ুয়ার সংখ্যা মাত্র ৩৩ জন। প্রধান শিক্ষক সহ ২ জন শিক্ষক আছেন এই স্কুলের দায়িত্বে। বিদ্যালয়ে রান্না করার জন্য রয়েছেন ২ জন। তবে বিদ্যালয়ের বেহাল দশা, দেওয়ালে বড়ো বড়ো ফাটল।

এইভাবেই বিপদজনকভাবে মাত্র ৩৩ জন পড়ুয়া নিয়ে রোজ স্কুল চলছে মুর্শিদাবাদের ফরাক্কা ব্লকে সুদনা জানকিনাথ স্মৃতি প্রাথমিক বিদ্যালয়। প্রধান শিক্ষক দরখাস্ত দিয়েছেন এস আই অফিসেও। কোনও সুবিধা মিলেছে কী?
সুদনা জানকিনাথ স্মৃতি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মুজিবুর রহমান ও অভিভাবকদের বক্তব্য, এখন স্কুল যদি বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয় তাহলে চরম অসুবিধের মধ্যে পড়তে হবে এলাকার পড়ুয়াদের। কারণ, এই এলাকায় ৩ কিলোমিটারের মধ্যে নেই কোন প্রাইমারী স্কুল। ঝাড়খন্ড বর্ডারের পাশে এই প্রাইমারী স্কুলে পড়াশোনা করেন বেশিরভাগই দরিদ্র এলাকার শিশুরা। তাই এই স্কুল বন্ধ হয়ে গেলে প্রচন্ড অসুবিধার সম্মুখীন হবে বলেই মনে করছেন অভিভাবকেরা।

প্রায় ৪৪ বছরের পুরনো এই স্কুল খোলা থাকুক চাইছেন স্কুলের পড়ুয়া থেকে অভিভাবক, প্রধান শিক্ষক সকলেই। এমনকি বিদ্যালয়ের দায়িত্ব নিতেও রাজি তাঁরা। এখন এই এলাকার পড়ুয়াদের ভবিষ্যৎ কোন পথে যায় সেদিকেই তাকিয়ে এলাকাবাসী।