Pranab Mukherjee লোকসভার আগে প্রণব চর্চায় থাকলে আক্ষেপও

Pranab Mukherjee: কেউ তাঁকে বলেছেন ভারতীয় রাজনীতির ‘চাণক্য’।  দিল্লির রাজনীতিতে ছিলেন  পরীক্ষিত  নেতা। ইন্দিরা গান্ধীর ( Indira Gandhi)  চোখে তিনি ছিলেন  ‘ট্রাবলশুটার’। ছিলেন দেশের  প্রাক্তন রাষ্ট্রপতি (President of India)  । তবে  চার বারের রাজ্যসভার সাংসদ প্রণব মুখার্জি ( Pranab Mukherjee)  ।  ২০০৪ সালে লোকসভা নির্বাচনে দাঁড়ান মুর্শিদাবাদের জঙ্গিপুর থেকেই । ২০১২ পর্যন্ত পর পর দু’বার মুর্শিদাবাদের জঙ্গিপুর থেকে লোকসভার সাংসদ নির্বাচিত হন প্রণব । চব্বিশের লোকসভা নির্বাচনের আগের আলোচনায় ফিরলেন প্রণব মুখার্জি।

শুক্রবার  বহরমপুর গ্রান্ট হলে প্রকাশিত হল প্রণব মুখার্জির জীবন ও রাজনীতি প্রসঙ্গে লেখা বই, ‘চাণক্যের রামবাণ’। দীর্ঘদিনের সাংবাদিক দেবারুন রায়ের লেখা বাইয়ে উঠে এসেছে প্রণব মুখার্জির জীবন ও রাজনীতির বিভিন্ন চ্যাপ্টার।

এদিন বই প্রকাশ অনুষ্ঠানে বহরমপুরের সাংসদ , প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী দাবি করেছেন, তাঁর চাপেই লোকসভা নির্বাচনে দাঁড়িয়েছিলেন প্রণব মুখার্জি।

আরও পড়ুনঃ Lok Sabha Election:  লোকসভায় মুর্শিদাবাদে কোন আসনে লড়বে কে ?

তবে অধীরের আক্ষেপ, প্রণব মুখার্জিকে  মনে রাখেন নি রাজ্যের মানুষ। আক্ষেপ করেছেন খোদ, প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতির বোন স্বাগতা দাস মুখার্জিও। অধীরকে এই বই উৎসর্গ করেছেন লেখক দেবারুন রায় ।  মধ্যবঙ্গের  ভূমিপুত্র থেকে ভারতের রাষ্ট্রপতি। কতোটা মসৃণ ছিল এই পথ ?  এদিন সেই সব বিষয়েও কথা বললেন দেবারুন রায়।