ছোটদের হতে ছোটদের ছবি , শেখালেন প্রদীপ্ত ভট্টাচার্য্য

দেবনীল সরকার: ছবি, সিনেমা বানানো নিয়ে বরাবরই কিছু নতুনত্ব করে থাকেন এই সময়ের চলচ্চিত্রকার প্রদীপ্ত ভট্টাচার্য্য। যাকে ইংরেজিতে বলে ‘এক্সপেরিমেন্টাল’। সেরকমই সিনেমার নির্মাণ তো বটেই সিনেমা ভাবনা নিয়েও রোজ নতুনত্ব কিছু করে চলেছেন স্বনামধন্য, জাতীয় পুরস্কার প্রাপ্ত এই জেলার বাসিন্দা চলচ্চিত্র পরিচালক প্রদীপ্ত ভট্টাচার্য্য। এবারে তিনি অংশগ্রহন করলেন মুর্শিদাবাদের সারগাছি রামকৃষ্ণ মিশনের পড়ুয়াদের নিয়ে একটি ফিল্ম মেকিং ওয়ার্কশপে, অব্যশই কোচ বা গুরু হিসাবে।

বিগত ফেব্রুয়ারি মাসে সারগাছি রামকৃষ্ণ মিশনের ক্যাম্পাসে ইংলিশ ক্লাবের উদ্যোগে একটি সিনেমা বানানোর কর্মশালা আয়োজন করা হয়ে ছিল। সেখানে প্রশিক্ষকের ভূমিকায় তিনদিন ধরে স্কুল পড়ুয়াদের সিনেমা বানানোর প্রাথমিক শিক্ষা দেন প্রশিক্ষক প্রদীপ্ত। পড়ুয়ারাও সেদিন ছিল উচ্ছ্বসিত, সিনেমার পাঠ নিয়ে।

এরপরে আবার শনিবার এই কর্মশালায় পড়ুয়াদের নিয়ে ওয়ার্কশপ করেন প্রদীপ্ত ভট্টাচার্য্য। এদিন মিশনের পড়ুয়াদের বানানো সিনেমাও দেখেন পরিচালক। মিশনের পড়ুয়ারা বানানো ‘বন্ধু’ ও ‘আজবখেলা’ নামে দুটি স্বল্প দৈর্ঘ্যের চলচ্চিত্র দেখানো হয় মিশনের ক্যাম্পাসেই।

সারগাছি রামকৃষ্ণ মিশনের ‘ইংলিশ ক্লাব’ এবং প্রদীপ্ত ভট্টাচার্য্য ও তাঁর প্রযোজনা সংস্থা ‘ওয়ান এইট্টি ডিগ্রি’র এই ফিল্মমেকিং ওয়ার্কশপের শেষ দিনেও মিশনের পড়ুয়ারা সিনেমার পাঠ পেল জেলার তথা বহরমপুর শহরের ভূমিপুত্র বিশিষ্ট চলচ্চিত্র পরিচালক প্রদীপ্তর হাত থেকে।