প্রতিবন্ধী দিবসে নাটক, গান বহরমপুরে। ভোটার লিস্টে নাম তোলার শপথও

নিজস্ব সংবাদদাতা, বহরমপুরঃ বিশ্ব প্রতিবন্ধী দিবসে মুর্শিদাবাদ জেলা প্রশাসন ও জনকল্যাণ দপ্তরের পক্ষ থেকে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল খাগড়া গুরুদাস তারাসুন্দরী ইন্সটিটিউশান স্কুলে। সেখানেই উঠে আসে সহজভাবে প্রতিবন্ধী অধিকার স্বীকার করার আহ্বান। গান, নাটকের পাশাপাশি এদিন ভোটার তালিকায় নাম তোলার অঙ্গীকারও করলেন বিশেষভাবে সক্ষম কিশোর কিশোরীরা।

প্রতি বছরই ৩ ডিসেম্বর দিনটা ঘটা করে পালিত হয় বিশ্বপ্রতিবন্ধী দিবস হিসাবে। উত্‍সবের ঘনঘটায় হারিয়ে যায় আসল সমস্যা। অর্টিজমে আক্রান্ত শিশুদের সঠিক প্রশিক্ষণের  বড় অভাব আজও। মানবিক দৃষ্টিভঙ্গি পাল্টাতে এবং এইসব বিশেষভাবে সক্ষম শিশু থেকে মানুষগুলোর পাশে দাঁড়ানোর জন্যে এগিয়ে আসতে হবে সমাজের সব স্তর থেকেই। ১৯৯২ সালে জাতি সংঘের সমাবেশে এই ৩রা ডিসেম্বরকে বিশেষভাবে সক্ষম ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস হিসেবে পালন করার ঘোষণা করা হয়। এই বছর জাতি সংঘের থিম প্রতিবন্ধী মানুষগুলিকে সুরক্ষিত রাখা এবং তাঁদের মৌলিক অধিকার পাইয়ে দেওয়া।

সেই লক্ষ্যকে সামনে রেখে, আজ বহরমপুর জিটিআই স্কুলে জেলার মোট ৮টি স্কুলের বিশেষভাবে সক্ষম পড়ুয়াদের নিয়ে উদযাপন করা হয় দিনটি। সারাদিনের এই অনুষ্ঠানে চলল গান-বাজনা-নাটক। ওসি সোসাল ওয়েলফেয়ার সৌমিক বাগচি জানান, এদিন অনুষ্ঠানে ৮ টি স্কুলের কিশোর কিশোরীরা অংশ নিয়েছে। বিশেষভাবে সক্ষম শিশুরা নিজেদের কথা তুলে ধরেছেন।