Loksabha Election: ভোটের আগে স্বরূপখালি নিয়ে তরজা কান্দিতে

Loksabha Election: কান্দির প্রাচীন স্বরূপখালি খাল। এক সময়ের নিকাশী নালা এখন কচুরি পানা আর প্লাস্টিকে ভরা। দুইপাশে অবৈধ নির্মাণ। লোকসভা ভোটের মুখে সেই স্বরূপখালি খাল সংস্কার ঘিরে শুরু রাজনৈতিক তরজা।  কান্দির  দোহালিয়ায়  কানা ময়ূরাক্ষী নদী আর  হিজলের  সংযোগ এই খাল। কান্দির নিকাশী ব্যবস্থার জন্য তৈরী এই খাল যদিও আগের অবস্থায় নেই। একদিকে    সংস্কারের অভাব। অন্যদিকে খাল দখল করে অবৈধ নির্মাণ। লোকসভা ভোটের আগে  মজে যাওয়া  এই খালে ফের রাজনীতির ঘোলাজল ।

শুক্রবার সরকারি বোর্ড লাগিয়ে শুরু হয়েছে খাল সংস্কারের কাজ।  সেচ দপ্তরের পক্ষ থেকে প্রায় সাড়ে কোটি টাকা ব্যায়ে এই খাল  সংস্কার শুরু হল। এদিন কান্দির বিধায়ক অপূর্ব সরকার ( Apurba Sarkar)  ও কান্দি পৌরসভার  চেয়ারম্যান জয়দেব ঘটকের  উপস্থিতিতে এই কাজ শুরু হয়। পৌরসভার চেয়ারম্যানের দাবি,  খাল বাঁচাতে খালের দুধারে কংকিট দিয়ে বাঁধানো  হবে।

আর এই খাল সংস্কার নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপান উতোরও । ভোটের আগেই কেন খাল সংস্কার শুরু হল তা নিয়ে প্রশ্ন তুলছে বিজেপি।  বিজেপি নেত্রী বিনীতা রায়ের দাবি, ভোটের আগে লোক দেখানোর জন্য খাল সংস্কারের কাজ হচ্ছে। ভোটের আগে খাল সংস্কার নিয়ে আসরে নেমেছে কংগ্রেসও।  কংগ্রেস নেতা নরোত্তম সিংহর দাবি,  কান্দি মাস্টার প্লানের মধ্যেই ছিল এই খাল সংস্কার। তবে টাকা বরাদ্দ হলেও তা সংস্কার করা হয়নি। ভোটের আগে প্রশ্ন উঠছে, খাল সংস্কারের কাজ তো শুরু হল। কিন্তু কীভাবে জবরদখল মুক্ত করা হবে কান্দির এই প্রাচীন খালকে ?