Lok Sabha elections: প্রয়াণের তিন দশক পরেও, সাত্তারের ছবিই লোকসভায় ভরসা

Lok Sabha elections: তাঁর প্রয়াণের তিন দশক পেরিয়ে গিয়েছে। পুত্র এখন রাজনীতির ময়দানে। তিনিও বয়সের ভারে দৌড়ছুট কমিয়ে দিয়েছেন। কিন্তু লোকসভা ভোটের (Lok Sabha elections)  আগে সেই ‘সাত্তার সাহেব’ই যেন কংগ্রেসের ভরসা।  বুধবার লালগোলায় প্রাক্তন মন্ত্রী আব্দুস  সাত্তারের ( Abdus Sattar)  প্রয়াণ দিবসের মঞ্চ থেকে কার্যত  লোকসভা ভোটের কাজ শুরু করে দিল কংগ্রেস (Congress) ।

কংগ্রেসের পরিচয় ছাপিয়ে আব্দুস সাত্তার তৈরী করেছিলেন নিজস্ব পরিচয়। ১৯৬৭ সাল থেকে টানা ছিলেন লালগোলার বিধায়ক ( MLA Lalgola) । দু’বার মন্ত্রী সভাতেও জায়গা করে নিয়েছিলেন। কংগ্রেস জামানার শেষ দু’বার তিনি মন্ত্রী ছিলেন। হয়েছিলেন প্রদেশ কংগ্রেস সভাপতিও। লালগোলার প্রাক্তন বিধায়ক আবু হেনা  আব্দুল সাত্তারেরই পুত্র।

আরও পড়ুনঃ Adhir Chowdhury কে ঘিরে বিক্ষোভ, দেখানো হল কালো পতাকা !

লোকসভা ভোটের আগে লালগোলায় প্রয়াত প্রাক্তন মন্ত্রী আব্দুল সাত্তারকে প্রভাবকে কাজে লাগাতে চাই কংগ্রেস।  স্মরণ সভা থেকেই কার্যত প্রচারে কংগ্রেস নেতৃত্ব। ১৯৯১ সালে ২৮ শে ফেব্রুয়ারি প্রয়াত হন আব্দুস সাত্তার। তবে আব্দুর সাত্তারের স্মৃথ এখনও লালগোলায় রয়েছে। বুধবার ছিল তার স্মরণ সভা। সেই সভা থেকেই কার্যত ভোটের প্রস্তুতি শুরু করল কংগ্রেস।এদিন লালগোলা ব্লক কংগ্রেস সভাপতি যদুরাম ঘোষ এদিন তৃণমূলের দুর্নীতির বিরুদ্ধে সরব হয়েছে। যদুরাম ঘোষের দাবি, সাত্তার সাহেবের মতো সৎ নেতা এখন রাজনীতিতে বিরল। এই দৃষ্টান্ত সকলের সামনে তুলে ধরতেই এদিনের উদ্যোগ।

২০১৮ সালের লোকসভা নির্বাচনেও কংগ্রেসের প্রচারের বড় অংশজুড়ে ছিল “সাত্তার সাহেব”। যদিও মুর্শিদাবাদ লোকসভায় তৃণমূলের কাছে পরাজিত হন “সাত্তার সাহেবের সুযোগ্য পুত্র” আবু হেনা।

আরও পড়ুনঃ Lok Sabha Election:  লোকসভায় মুর্শিদাবাদে কোন আসনে লড়বে কে ?

এদিন রক্তদান শিবির থেকে হাসপাতালে ফল বিরতন সহ বিভিন্ন কর্মসূচি নেওয়া হয়। প্রয়াত মন্ত্রীর ভাবমুর্তিতে সামনে রেখেই ভোটের প্রস্তুতিতে কংগ্রেস। সেই সুর শোনা গিয়েছে জেলা কংগ্রেস সভাপতি আবু হেনার গলাতেও। কংগ্রেস রাজ্যে ক্ষমতা হারালেও আব্দুল সাত্তারের ছেলে বর্তমানে জেলা কংগ্রেস সভাপতি আবু হেনা লালগোলা থেকেই ৬বারের জন্য বিধায়ক নির্বাচিত হন। যদিও গত বিধানসভা ভোটে লালগোলায় তৃণমূল প্রার্থী মহম্মদ আলীর কাছে পরাজিত হন আবু হেনা। লোকসভা ভোটের আগে প্রাক্তন মন্ত্রীর মুখকে সামনে রেখে প্রচারকে কটাক্ষ করতে ছাড়ছে না তৃণমূল। লালগোলার   ব্লক তৃণমূল সভাপতি মহম্মদ মোতাহার হোসেনের দাবি, লালগোর কংগ্রেস বিজেপি’র কংগ্রেসে  পরিণত হয়েছে। তারা বিজেপি’র সাথে জোট করছে।  এখন আব্দুস সাত্তারের কথা বলেও কাজ হবে না।  এনিয়ে পাল্টা তৃণমূলকে বিঁধছে ছাড়ছে না কংগ্রেসও।