Berhampore Protest বহরমপুরে পথে নেমে প্রতিবাদে প্রতিবন্ধীরা

Berhampore Protest  ওরা প্রতিবন্ধী। কেউ হাঁটতে পারেন না সোজা হয়ে। কেউ আবার চোখে দেখেন না। প্রতিবন্ধকতার সাথে লড়াই করে কেউ চালাচ্ছেন চাকরির প্রস্তুতি। কেউ হাল ধরেছেন সংসারের। সবাই মিলে সোমবার বহরমপুরের রাস্তায় নামলেন পথে। কিন্তু কেন ?

ভোটের আগে বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডার, আশা থেকে আইসিডিএস কর্মীদেরও ভাতা বাড়লেও ভাতা বাড়েনি প্রতিবন্ধীদের। এবার ভাতা বাড়ানোর দাবি নিয়ে রাস্তায় নামল পশ্চিমবঙ্গ রাজ্য প্রতিবন্ধী সম্মিলনীর মুর্শিদাবাদ জেলা কমিটির সদস্যরা। সোমবার দুপুরে বহরমপুরের রানীনাগান থেকে মিছিল করে প্রশাসনিক ভবনে স্মারকলিপি দিতে রয়না হন সংগঠনের সদস্যরা। মাঝে গীর্জার মোড়ে জাতীয় সড়ক অবরোধ করে বিক্ষোভও দেখান হয়। প্রতিপ্রন্ধীদের দাবি তাদের ভাতা সহ অন্যান্য সুযোগ সুবিধা দিতে হবে। আরপিডি অ্যাক্ট ২০১৬ চালু করা ও প্রতিবন্ধীদের আবাস যোজনায় বাড়ি দেওয়ার দাবিতে সোচ্চার হন সংগঠনের সদস্যরা।

 

এদিন মিছিল করে প্রশাসনিক ভবনে যাওয়ার আগে পুরনো কালেক্টরেট অফিসের সামনে ব্যারিকেট করে মিছিল আটক দেয় পুলিশ। সেখানে বিক্ষোভ সভা করেন সংগঠনের সদস্যরা। এরপর এক প্রতিনিধি দল প্রশাসনিক ভবনে আধিকারিকের হাতে তাদের স্মারকলিপির কপি তুলে দেন। শুধু ভাতা বারানোয় নয় যোগ্যতার ভিত্তিতে প্রতিবন্ধীদের সরকারি চাকরির ব্যবস্থা করার দাবিও জানান সংগঠনের সদস্যরা।

 

বিক্ষোভকারীদের দাবি এই চিঠি মুখ্যমন্ত্রীকে দেওয়া হল।  প্রতিবন্ধী সম্মিলনীর সদস্য সাবান খাতুন, ফরিদা বিবিরা  জানান,   সবার ভাতা যেমন বাড়ছে তাদেরও ৫ হাজার টাকা ভাতা দিতে হবে। এখন ১ হাজার টাকা ভাতা পাওয়া যায়। কিন্তু সংসার চালানো দায়। এদিন জেলার বিভিন্ন ব্লক থেকে আন্দোলনে সামিল হয়েছিলেন প্রতিবন্ধীরা।