“দিদির ইন্ডিয়া এভাবেই জেতে ” রানিনগরে দখল হারিয়ে মমতাকে নিশানা অধীরের

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ “ইণ্ডিয়া” এই শব্দবন্ধই এখন দেশের রাজনীতিতে সব থেকে আলোচিত বিষয়। “ইন্ডিয়া” মঞ্চে একসাথে এসেছে কংগ্রেস, তৃণমূল, বামপন্থীরা। সেই নিয়ে প্রায়শই তিন দলের নেতাদেরই নিশানা করছে বিজেপি। এবার “ইন্ডিয়া” খোঁচা শোনা গেল প্রদেশ কংগ্রেস সভাপতি, বহরমপুরের সাংসদ অধীর চৌধুরীর গলাতেই। রানিনগরে কংগ্রেস থেকে তৃণমূলে যোগ পঞ্চায়েত সমিতির দুই কংগ্রেস সদস্যের। এতেই কংগ্রেসের  হাতছাড়া হল  রানিনগর ২  ব্লকের স্থায়ী সমিতি। এরপরেই  এদিন রানিনগরে গিয়ে অধীর বলেন, “দখলের রাজনীতি দিদির ইন্ডিয়ার রাজনীতি”।

১১ই সেপ্টেম্বর এই পঞ্চায়েত সমিতিতে স্থায়ী সমিতি গঠনের সভা।  তার আগে  এদিন সকালে স্থায়ী সমিতির গঠনের আগেই রানিনগরে  কংগ্রেসে বড়সড় ভাঙন ধরায় তৃণমূল। রানীনগর ২ পঞ্চায়েত সমিতির দুই সদস্য ও কাতলামারি ১ গ্রাম পঞ্চায়েতের প্রধান যোগ  দিলেন তৃণমূল কংগ্রেসে। রানিনগর ২ পঞ্চায়েত সমিতির   ২৭ জন মেম্বারের মধ্যে তৃণমূলের জয়ী  সদস্য সংখ্যা ছিল ১৩ জন, জোটের পক্ষে ছিল ১৪ জন। এদিন আরও  দুজন পঞ্চায়েত সমিতির সদস্য তৃণমূলে যোগ দেওয়ায় পঞ্চায়েত সমিতিতে তৃণমূলে সদস্য সংখ্যা দাড়াল ১৬ তে এবং বাম কংগ্রেস জোটের সদস্য সংখ্যা গিয়ে দাড়াল ১১ তে। এছাড়াও রানীনগর ২ পঞ্চায়েত সমিতিতে কংগ্রেসের টিকিটে জেতা কুদ্দুস আলী গ্রেপ্তার হয়ে পুলিশ হেফাজতে রয়েছেন।  রানিনগর ২ ব্লকের সাংসদ, বিধায়ক দুজনেই তৃণমুলের।  ফলে পঞ্চায়েত সমিতির স্থায়ী সমিতিতে তৃণমূল কংগ্রেসের জেতা এখন সময়ের অপেক্ষা। এদিন রানিনগরের বিধায়ক সৌমিক হোসেন বলেন, এদিনের যোগদানের ফলে স্থায়ী সমিতি গঠন করবে তৃণমূলই। শাওনি সিংহ রায় বলেন, জোটের প্রধান ও পঞ্চায়েত সমিতি  সদস্যরা বুঝেছেন জোটে থেকে মানুষের উন্নয়ন সম্ভব না।

এদিন রানিনগরে গিয়ে অধীর চৌধুরী বলেন, ” এটা দিদির ইণ্ডিয়া। দিদির ইণ্ডিয়া এভাবেই জেতে। যেভাবে ঝালদা জিতেছে, রানিনগর দিদির আরেকটা ইন্ডিয়া। দখলের রাজনীতি দিদির ইন্ডিয়ার রাজনীতি”। এদিন অধীর বলেন, বাংলা থেকে তৃণমূলকে উৎখাত করার রাজনীতি করছে কংগ্রেস।  অধীরের খোঁচায় জল্পনা তুঙ্গে রাজনৈতিক মহলেও। প্রশ্ন উঠছে “দিদির ইন্ডিয়া” বলে ঠিক কী ইঙ্গিত দিতে চাইলেন প্রদেশ কংগ্রেস সভাপতি ?

শুক্রবার কংগ্রেসের সভার পর  অশান্ত হয়ে ওঠে রানিনগর ।  রানিনগরে অশান্তির ঘটনায় পুলিশ হেফাজতে রয়েছেন রানিনগর ২ পঞ্চায়েত সমিতির সভাপতি। রাত পোহালেই ১১ই সেপ্টেম্বর এই পঞ্চায়েত সমিতিতে স্থায়ী সমিতি গঠনের সভা। এদিন কংগ্রেস থেকে তৃণমূলে যোগদানে কার্যত স্থায়ী সমিতির গঠনে অনেকটাই এগিয়ে থাকল তৃণমূল। অধীরের দাবি, পঞ্চায়েত সমিতির দখলে ষড়যন্ত্র করেছে তৃণমূল।