প্রায় ৭ মাস পর ফের রাজনীতির ময়দানে সাংসদ আবু তাহের খান !

মধ্যবঙ্গ নিউজ ডেস্ক, ৪ নভেম্বরঃ দীর্ঘ প্রায় সাত মাস পর রাজনীতির ময়দানে ফিরছেন মুর্শিদাবাদের সাংস আবু তাহের খান। শুক্রবার তিনি ফিরলেন নওদার বাড়িতে। ১৯ এপ্রিল নিজের বাড়িতে অসুস্থ হয়ে পড়েন আবু তাহের খান । ওই রাতেই তাঁকে ভর্তি করানো হয় মল্লিকবাজারের একটি বেসরকারি হাসপাতালে। এক মাসেরও বেশি সময় ছিলেন ভেন্টিলেশনে। ধীরে ধীরে চিকিৎসায় সাড়া দিতে শুরু করেন সাংসদ। জুলাই মাসের মাঝামাঝি  একবার নওদার বাড়িতে ফিরেছিলেন, তারপর আবার চিকিৎসার জন্য যান। চিকিৎসকরা জানান, স্নায়ুর অসুখ –   জিবি সিনড্রোম ও ফুসফুসের সংক্রমণে ভুগছিলেন সাংসদ ।

অসুস্থতার জন্য তৃণমূলের বহরমপুর মুর্শিদাবাদ সাংগঠনিক জেলার চেয়ারম্যান পদ থেকে অব্যাহতিও দেওয়া হয়েছিল তাঁকে। তবে, এখন অনেকটাই সুস্থ মুর্শিদাবাদের সাংসদ । এদিন বাড়ি ফিরে তিনি জানান দলের নির্দেশ রয়েছে আবার রাজনীতির ময়দানে ফিরতে হবে। তবে কী ফের তিনি লোকসভা ভোটে নির্বাচনী লড়াইয়ে থাকছেন ? এই প্রশ্নের উত্তরে আবু তাহের খানের দাবি,  লোকসভার টিকিটের নিয়ে তিনি ভাবছেন না, আছেন  রাজনীতির ময়দানেই  ।

দীর্ঘদিন কংগ্রেসের রাজনীতি করেছেন আবু তাহের খান। ১৯৯৩ সালে ছিলেন  নওদা পঞ্চায়েত সমিতির বিরোধী দলনেতা । ১৯৯৮ সালে নওদা পঞ্চায়েত সমিতি দখল করে কংগ্রেস।   পঞ্চায়েত সমিতির সভাপতি হন আবু তাহের খান ।  ২০০১ সালে বিধানসভা ভোটে জিতে নওদার বিধায়ক নির্বাচিত হন আবু তাহের খান। ২০০১, ২০০৬, ২০১১, ২০১৬- পরপর চারবার জেতেন বিধানসভা ভোটে। ২০১৮ সালের পঞ্চায়েত ভোটেও আক্রান্ত হন তিনি। অভিযোগ ওঠে তৃণমূলের বিরুদ্ধে। প্রায় সাড়ে তিন বছর ধরে কংগ্রেসের মুর্শিদাবাদ জেলা সভাপতির দায়িত্বও সামলিয়েছেন তিনি। যদিও  ২০১৮ সালের ২১ জুলাই কংগ্রেস ছেড়ে  তৃণমূলে যোগ দেন আবু তাহের খান।

২০১৯’এর লোকসভা নির্বাচনে মুর্শিদাবাদ আসন থেকে তৃণমূলের টিকিটে ভোটে জেতেন আবু তাহের খান। তৃণমূলের মুর্শিদাবাদ জেলার সভাপতিও হন আবু তাহের খান। তবে মুর্শিদাবদ জেলার তৃণমূলকে দুই ভাগে ভাগ করা হলে বহরমপুর মুর্শিদাবাদ সাংগঠনিক জেলার চেয়ারম্যান হিসেবে দায়িত্ব দেওয়া হয় আবু তাহের খানকে। ২০২৩ সালে দলের জেলা কমিটি ঘোষণা নিয়ে জেলা সভাপতি শাওনি সিংহ রায়ের সাথে আবু তাহের খানের বিবাদ চরমে ওঠে।

যদিও তার কিছুদিনের মাথাতেই অসুস্থ হন আবু তাহের খান। দূরেই ছিলেন রাজনীতি থেকে। তবে দিল্লিতে দলের কর্মসূচীতে যোগ দিয়েছিলেন সাংসদ। এবার ফিরলেন নিজের গড় নওদায়। পঞ্চায়েত নির্বাচন ঘিরে তৃণমূলের গোষ্ঠী কোন্দল প্রকাশ্যে এসেছে নওদাতেও। তবে সাংসদ রাজনীতির ময়দানে ফিরে কী ভূমিকা নেবেন, সেদিকে নজর রয়েছে রাজনৈতিক মহলের।