সাগরদিঘিতে শাসকদলের হারের বলি এসপি !

মধ‍্যবঙ্গ নিউজ,বহরমপুরঃ জল্পনা সত‍্যি হল। সাগরদিঘির উপনির্বাচনের ফল ঘোষণার সাত দিনের মাথায় বদলি হলেন জঙ্গিপুরের পুলিশ সুপার। বৃহস্পতিবার ভোলানাথ পান্ডেকে সরিয়ে রাহুল গোস্বামীকে জঙ্গিপুর পুলিশ জেলার দায়িত্ব দেওয়া হয়েছে। পুলিশের থার্ড ব‍্যাটেলিয়নের কমান্ডান্ট রাহুল গোস্বামীর জায়গায় গেলেন জঙ্গিপুরের সদ‍্য প্রাক্তন পুলিশ সুপার ভোলানাথ।নবান্ন থেকে বৃহস্পতিবার যে ২৯ জন পুলিশ সুপারের বদলির নির্দেশিকা বেড়িয়েছে সেই তালিকায় নাম আছে ভোলানাথের।

সাগরদিঘির উপনির্বাচনের ফল ঘোষণার প‍র থেকেই শাসকের অন্দরে পুলিশ সুপার বদলের ইঙ্গিত মিলেছিল। পুলিশ সুপার বদলের নির্দেশে সেই ইঙ্গিতেই সরকারি সিলমোহর পড়ল বলে দাবি বিরোধীদের। জেলা কংগ্রেস মুখপাত্র জয়ন্ত দাস বলেন, ” এই নির্দেশ আসা ছিল সময়ের অপেক্ষা। উদোর পিন্ডি বুধোর ঘাড়ে চাপাতে রাজ‍্য সরকার সিদ্ধহস্ত। তাই দক্ষ পুলিশ সুপারকে সরে যেতে হল সাগরদিঘিতে তৃণমূল হেরে যাওয়ায়।” তাঁর দাবি, ” এই রাজ‍্যের সব জেলায় তৃণমূলের জেলা সভাপতির পাশাপাশি জেলা পুলিশের অধিকর্তারা যে জেলা সভাপতির সক্রিয় ভূমিকা পালন করেন তা ফের একবার প্রমাণ হল জঙ্গিপুরের এসপি বদলে।”

একুশের পর মাত্র দু’বছরের মাথায় সাগরদিঘি বিধানসভার উপনির্বাচনে জোট প্রার্থী বাইরন বিশ্বাসের কাছে হেরে যান তৃণমূল প্রার্থী দেবাশিস বন্দ‍্যোপাধ‍্যায়। প্রায় ২৩ হাজার ভোটে পিছিয়ে থাকায় একদিকে শাসক দলের দায়িত্ব প্রাপ্ত নেতাদের দিকে যেমন আঙুল উঠেছে তেমনি নির্বাচনের দিন পুলিশ প্রশাসনের নিরপেক্ষ ভূমিকা নিয়েও ক্ষোভ ছিল শাসকের অন্দরে, দাবি সূত্রের। নির্বাচনের দিন পুলিশের বিরুদ্ধে কংগ্রেস প্রার্থীকে সুরক্ষা দেওয়ার অভিযোগ ও তুলেছিলেন শাসকদলের নেতারা। যদিও রাজ‍্য পুলিশের পাশাপাশি ৩৩ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও কড়া পাহারায় ছিলেন এই উপনির্বাচনে। তেমনি নির্বাচনের আগে তৃণমূলের বিরুদ্ধে জোট প্রার্থীকে একাধিকবার ‘হেনস্থা’র অভিযোগ তুলেছিল কংগ্রেস। সেই উপনির্বাচনে কোন ও অঘটন না ঘটায় রাজনৈতিক পর্যবেক্ষকরা সাগ‍রদিঘির উপনির্বাচনকে “শান্তিপূর্ণ ও ব‍্যতিক্রমী” বলে আখ‍্যা দিয়েছেন। যদিও তৃণমূলের জঙ্গিপুর সংগঠনের চেয়ারম্যান কানাই মন্ডল পুলিশ সুপার বদলিকে ” নিয়মমাফিক বদলি” বলে ব‍্যাখা করেন। তিনি বলেন, ” তৃণমূল পুলিশের ভরসায় ভোট করে না। তাই কে এসপি থাকল আর কে গেলো তা নিয়ে আমরা ভাবি না। সরকার মনে করেছে এসপিকে বদলি করতে হবে এসপির বদলি হয়েছে। তবে কংগ্রেস এ ব‍্যাপারে যত কম কথা বলে তত ভাল।” প্রসঙ্গত, ২০২০-র ডিসেম্বরে বিজেপি’র সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডার কনভয়ে হামলার ঘটনা কালে ডায়মন্ডহারবারের এসপি ছিলেন ভোলানাথ। সেই ঘটনায় তাঁকে কেন্দ্র ডেপুটেশনে চাইলে তা অমান্য করে নবান্ন সেবার তাঁকে হোমগার্ডে বদলি করে। যা নিয়ে শোরগোল পড়েছিল রাজ্যে।