শিল্পীদের আঁকা ছবি আর আলোচনায় নানাকথা প্যাপিলিও পেন্টার্স আর্ট গ্যালারিতে

রাহি মিত্রঃ  কোন দেশের ক্ষমতাসীন দল বা ব্যক্তি যদি স্বৈরাচারী হয় অর্থাৎ ব্যক্তি বিশেষের বা দলের স্বেচ্ছাচারিতা । যিনি বা যে দল দেশের জনগণ , সংবিধান , আইনের রীতিনীতি অগ্রাহ্য করে , এক প্রকার এককভাবে ক্ষমতা গ্রহণ করে এবং একক নির্দেশনায় দেশকে শাসন করে তাকেই তো স্বৈরাচারীতা বলা হয়ে থাকে । আর যখন রাষ্ট্রে এক ব্যক্তির ক্ষমতার মাধ্যমে শাসন বিভাগের সকল কাজ সম্পন্ন হয় , অন্য সব রাষ্ট্রীয় প্রতিষ্ঠানকে ব্যক্তি বা দলের অধীনস্থ করে রাখা হয়৷, এমন ব্যবস্থাই হলো স্বৈরশাসন । আর যে ব্যক্তি বা দল এমন ধরনের কাজকর্ম করে থাকে যে ক্ষমতা বলে , তাই হল স্বৈরাচারী ক্ষমতা ।

বলাবাহুল্য এমন ক্ষমতা প্রয়োগে সমাজ বিপন্ন হবেই । সমাজের মানুষের স্বার্থের কথা যেখানে প্রাধান্য পাবে না , ব্যক্তির স্বেচ্ছাচারিতা যেখানে প্রাধান্য পাবে । সমাজে বসবাসকারী মানুষ এমন পরিস্থিতিতে নিজেদের বিপন্ন বোধ করবেই । আর তখন সেই সমাজ হবে বিপন্ন সমাজ । বিপদগ্রস্ত সমাজ ।
স্বভাবতই এমন ধারা সমাজে বসবাসকারী মানুষেরা অসন্তুষ্ট, রুষ্ট হবেই । কারণ সব রকমের অপ্রাপ্তি থেকে চাহিদার অসম্পূর্ণতা যা দৈনন্দিন থেকে বিশেষও হতে পারে । সব মিলিয়ে এক নৈরাজ্য বিরাজমান দেশজুড়ে ।
এমনই অনেক কিছু বলতে চেয়ে ‘ স্বদেশ এখন ‘ এই ক্যাপশনে এক আর্ট এক্সিবিশন অর্থাৎ বেশকিছু প্রথিতযশা শিল্পীর হাতে আঁকা ছবির প্রদর্শনী , সাথে আলোচনা সংশ্লিষ্ট বিষয়ের আয়োজন করা হয়েছে পাপিলিও পেন্টার্স আর্ট গ্যালারিতে ।
আগামী ১২ ফেব্রুয়ারি থেকে ১৪ ফেব্রুয়ারি ২০২২ বহরমপুর এর কাদাই এলাকায় প্যাপিলিও র আর্ট গ্যালারিতে নিজেদের সৃষ্টি সম্ভার নিয়ে প্রদর্শনীতে থাকছেন অমিতাভ লাহিড়ী , কার্তিক পাল , কৃষ্ণজিৎ সেনগুপ্ত , পীযূষ কান্তি বিশ্বাস , ব্রতীন হালদার , মিজানুর খান , রিংকি ঘোষ , সুজিত মন্ডল , সৌমেন্দ্রনাথ মন্ডল ।একই বিষয় নিয়ে আলোচনায় উপস্থিত থাকছেন ১২ ফেব্রুয়ারি সুগত সেন , কৃষ্ণজিৎ সেনগুপ্ত । ১৩ ফেব্রুয়ারি অভিজিৎ  রায় , মহঃ মিজানুর খান , সুজিত মন্ডল , সৌমেন্দ্রনাথ মন্ডল । ১৪ ফেব্রুয়ারি থাকছেন  অভিজিৎ সরকার , দীপক বিশ্বাস ।