পাড়ার হাসপাতালেই সুগার টেস্ট, চক্ষু পরীক্ষা; মুর্শিদাবাদে উদ্যোগ স্বাস্থ্যদপ্তরের , হবে ক্যানসারের প্রাথমিক শণাক্তকরণও

এবার থেকে পাড়ায় হাসপাতালেই হবে ব্লাড সুগার টেস্ট, ব্লাড প্রেসার টেস্ট, চক্ষুপরীক্ষা থেকে ক্যানসারের প্রাথমিক শণাক্তকরণ।   মুর্শিদাবাদ জেলায় চিকিৎসা ব্যবস্থায় এনার  নতুন উদ্যোগ নিল জেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ  দপ্তর। মুর্শিদাবাদ  জেলার বিভিন্ন ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলিতে সুস্বাস্থ্য কেন্দ্রে চালু হল, এবার থেকে এই সুস্বাস্থ্য কেন্দ্রে  বিনামূল্যে উন্নত স্বাস্থ্য পরিষেবা মিলবে । এখন থেকে প্রত্যন্ত ও গ্রামীণ  এলাকার মানুষকে আর পয়সা খরচ করে শহরের হাসপাতালে  কিংবা বাইরে  ডাইগনস্টিক সেন্টারে যেতে হবে  না। প্রত্যন্ত গ্রামে ব্লক প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রের সুস্বাস্থ্য কেন্দ্র থেকেই বিনামূল্যে মিলবে  বিভিন্ন পরীক্ষার সুযোগ ।

মঙ্গলবার মুর্শিদাবাদ জেলার ৫টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে চালু হল এই পরিষেবা। এদিন বিভিন্ন জায়গার পাশাপাশি বহরমপুরের হাতীনগর প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এই পরিষেবার সূচনা হল। এদিন সমস্ত বিষয় খতিয়ে দেখতে  হাসপাতালে যান জেলা শাসক শরদ কুমার দ্বিবেদী, জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সন্দীপ সান্যাল সহ অন্যান্য আধিকারিকেরা। এখন থেকে সোমবার থেকে শুক্রবার পর্যন্ত সপ্তাহে ৫ দিন এই পরিষেবা পাবেন সাধারন মানুষ।  জেলা মুখ্য স্বাস্থ্য আধিকারিক ডাঃ সন্দীপ সান্যাল  জানান, ৩০ বছরের বেশি বয়সের সকলে বিভিন্ন  পরীক্ষা নীরিক্ষার  পরিষেবা পাবেন।   প্রথম পর্যায়ে মুর্শিদাবাদ জেলায় ২৫টি প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্রে এই পরিষেবা মিলবে। পরে সুস্বাস্থ্য কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে।

 

আগে যেখানে বাইরে থেকে পয়সা খরচ করে রোগীদের সুগার পেশার ও ক্যান্সারের প্রাথমিক পরীক্ষা নিরীক্ষা করতে হত এখন আর তা বাইরে থেকে করতে হবে না। সুস্বাস্থ্য কেন্দ্র থেকে তা মিলবে ফ্রিতে এবং প্রয়োজনীয় ওষুধ  মিলবে। সু-স্বাস্থ্য কেন্দ্র থেকে এই পরিষেবা মেলায় খুশি সাধারন মানুষ।