নিউ নর্মালে দুর্গা পুজো- বহরমপুরের উদ্যোক্তারা কি বলছেন

নিজস্ব প্রতিবেদন: প্রতিদিন করোনা সংক্রমণ রেকর্ড গড়ছে। এই পরিস্থিতিতে বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজোয় কি আগের মতোই মেতে উঠতে পারবে আম বাঙালি? এমন আশংকা যখন সকলের মনে, সেই সময় সুষ্ঠভাবে শারদোৎসব পালনের লক্ষে দুর্গাপুজোয় প্যান্ডেল খোলামেলার করার পরামর্শ দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যজুড়ে চোখ রাঙাচ্ছে করোনা। করোনা পরিস্থিতিতে অনেক পুজো কমিটিই এবার বাজেট কাটছাঁট করেছে। থিমের বদলে সাবেকি পুজোর সিদ্ধান্ত নিয়েছে বহু কমিটি। রাজ্যের নির্দেশ মতো-খোলা মেলা মণ্ডপের সাথে মণ্ডপে একসঙ্গে অনেক দর্শক যাতে ঢুকে না পড়েন, মণ্ডপের আলোকসজ্জা- অন্যান্য বেশ কিছু ক্ষেত্রে বদল আনার ব্যবস্থা রাখতেও বলা হয়েছে উদ্যোক্তাদের,- মানতে হবে করোনা স্বাস্থ্য বিধি, আগামী ২৫ শে সেপ্টেম্বর পুজো কমিটিগুলির সাথে মুখ্যমন্ত্রীর বৈঠকের পর আনুষ্ঠানিক ভাবে গাইডলাইন প্রকাশ হবে। তার আগে নিউ নর্মালে দুর্গা পুজো নিয়ে বহরমপুর শহরের অন্যতম বড় দুর্গা পুজো কমিটির কর্ম কর্তারা কি বলছেন? পুজোড় জৌলুশ, থিম কি হবে? মহালয়ার দোরগোড়ায় দাঁড়িয়ে- কি প্রস্তুতি এবং পরিকল্পনা পুজো উদ্যোক্তাদের?

অনেক পুজো কমিটিই থিমের বদলে সাবেকি পুজো এবং খলামেলা মণ্ডপের পরিকল্পনা নিচ্ছেন, শুরু হয়েছে প্রস্তুতিও। প্রত্যেকেই করোনা বিধি মেনে ছোট্ট পরিসরে পুজোর চিন্তাভাবনা করছেন।

করোনা আবহের মধ্যেই নতুন ভাবে স্বাভাবিক হচ্ছে সব কিছুই। করোনা প্রোটোকল মেনে নতুন নতুন নিয়ম তৈরি হচ্ছে। সব কিছু নিয়েই এবছর যে দুর্গা পুজো নতুন আঙ্গিকে হতে চলেছে তা বলার অপেক্ষা রাখে না।