তালাবন্ধ সেন্টার, গাছতলাতেই পড়াচ্ছেন আইসিডিএস দিদিমণি, পাশেই পুকুর, শিশুদের বিপদের আশঙ্কা

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ  অঙ্গনওয়ারী সেন্টারের স্থায়ী ভবন থাকলেও নেই রাস্তা।  গাছ তলাতেই চলছে আইসিডিএসের  ক্লাস ।  খোলা আকাশের নিচেই চলছে রান্না থেকে পঠন পাঠন। এমনই ছবি  জলঙ্গী ব্লকের খয়রামারী অঞ্চলের হালদারপাড়া বিলের ধার এলাকায় । এই এলাকায়  দীর্ঘদিন ধরে চলছে আইসিডিএস সেন্টার, প্রথম থেকেই স্থায়ী ভবন   না থাকায় পাড়ার গাছ তলাতেই চলছিল রান্না, ক্লাস । প্রায় বছর তিনেক আগে ব্লক   প্রশাসনের তৎপরতায় হালদারপাড়া বিলের ধার এলাকায় সরকারি জমিতে  তৈরী হয় আইসিডিএস সেন্টারের ভবন ।

করোনার জেরে আইসিডিএস সেন্টার বন্ধ থাকায় তা চালু হয়নি । তবে সম্প্রতি আইসিডিএস সেন্টার খুললে দেখা যায় যে ভবন তৈরী হয়েছিল তা তালা বন্ধ অবস্থায় পড়ে । রাস্তা না থাকায় খোলা যাচ্ছে না সেন্টার।  বাধ্য হয়ে  ফের গাছ তলাতেই চলছে পঠন পাঠন থেকে মিড ডে মিল রান্না। চৈত্রের দাব দাহের মধ্যেই খোলা আকাশের নীচে সেন্টার চলায় অসুবিধায় পড়তে হচ্ছে আইসিডিএস কর্মী থেকে শিশুদের। স্থানীয়রা চাইছেন অবিলম্বে সমস্যা সমাধান করা হোক এবং স্থায়ী ভবনেই শুরু হোক পঠনপাঠন।

আইসিডিএস কর্মী অনিরা হালদার জানান,  পাশেই রয়েছে পুকুর, বাচ্চাদের নিয়ে দুর্ঘটনার আশঙ্কায় খোলা আকাশের নীচে সেন্টার চালাতে সমস্যা হচ্ছে।  তিনিও চাইছেন নতুন ভবনেই শুরু হোক পঠন পাঠন।

স্থানীয় বাসিন্দাদের একাংশের অভিযোগ,   আইসিডিএস ভবনে   তালা ঝুলিয়ে রেখেছেন স্থানীয় এক ব্যক্তি।   যদিও ওই ব্যক্তির দাবি ভবনটি তৈরই হওয়ায় সময় জানান হয় সেখানে যাওয়ার কোন রাস্তা  নেই, তা সত্তেও সেখানে আইসিডিএস ভবন তৈরী করা হয়েছে। ভবনের বাইরের জায়গা তাঁর নিজস্ব।

যদিও এবিষয়ে খয়রামারী গ্রাম পঞ্চায়েত প্রধান হাসিনা বানু জানান,  তিনি নতুন এসেছে, ব্লক প্রশাসনের সাথে কথা বলে সমস্যা সমাধান করা হবে।  জলঙ্গী ব্লকের খয়রামারী অঞ্চলের হালদারপাড়া বিলের ধার এলাকায় আইসিডিএস সেন্টারের ভরন সমস্যা দূর হোক চাইছেন স্থানীয়রা।