ডেস্টিনেশন কাশিমবাজার রাজবাড়ি, ভিনটেজ গাড়ি নিয়ে ভিড় ভিনদেশীদের, ইস্ট হিমালয়ান ট্যুর ২০২২।

দেবনীল সরকারঃ  ঘোরার নেশা কার না থাকে! সেই নেশাতেই সাত সমুদ্র তেরো নদী পার করে মুর্শিদাবাদের কাশিমবাজার রাজবাড়িতে এলেন প্রায় ১৮ জন বিদেশি পর্যটক। ইউরোপ, আফ্রিকা ও আমেরিকার বিভিন্ন দেশ থেকে এসেছেন তাঁরা। গন্তব্য ভুটান হয়ে বাংলাদেশ।

নিজেদের পছন্দের বহুমূল্য গাড়ি নিজেরা চালিয়ে প্রায় দেড় মাসের রোড ট্রিপে বেড়িয়েছেন তাঁরা। ট্রিপের প্রথমদিন কলকাতা থেকে মুর্শিদাবাদে এসেছেন। থাকবেন কাশিমবাজার রাজবাড়িতে। কাল সকালে মালদার উদ্দেশ্যে রওনা দেবেন এই দল। মালদা হয়ে দর্জিলিং আর তারপর প্রতিবেশী দেশ ভুটান – এমনই পরিকল্পনা তাঁদের।

এই ট্রিপটি আয়োজন করেছে ইউরোপীয় সংস্থা ‘ ডেস্টিনেশন র‍্যালি’। তাদেরকে সর্বতভাবে সাহায্য করেছে ভারতীয় পর্যটন মন্ত্রক। বহুমূল্য এই গাড়িগুলি সজ্জিত আছে রাজবাড়ির প্রাঙ্গনে। যা দেখতে ভিড় জমিয়েছেন স্থানীয়রা।

রাজবাড়িতে প্রবেশের সাথে সাথেই ফুল, পানীয় দিয়ে অভ্যর্থনা জানানো হয় পর্যটকদের। সাথে ছিল ছোট্ট সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন। ‘ডেস্টিনেশন র‍্যালি’ র এই যাত্রায় রয়েছে প্রায় ৬ টি বিদেশি অ্যান্টিক চারচাকা গাড়ি, দুটি বাইক। এছাড়াও গাড়িগুলি সাপোর্ট দেবার জন্য রয়েছে ক্রেন ও মেকানিক। পর্যটকদের কথা মাথায় রেখে সাথে আনা হয়েছে অ্যাম্বুলেন্স ও মেডিক্যাল স্টাফ। প্রায় দেড় মাস ব্যাপী চলবে এই রোড ট্রিপ। ভারত, বাংলাদেশ ও ভুটান এই তিন দেশ ব্যাপী ভ্রমণের নাম দিয়েছে ইস্ট হিমালয়ান ট্যুর – ২০২২।

রাজবাড়িতে রাজকীয় রাত্রিবাসের পর আজ সকালে প্রাতরাশ সেরে, শহরের রাস্তা দিয়ে সেই বহুমূল্য ভিন্টেজ গাড়িগুলি চলল মালদার পথে। মালদা হয়ে এই বিদেশি পর্যটকদের গন্তব্য দার্জিলিং।