খোলা ছাদেই সিনেমা সারা জাগিয়েছে শহর বহরমপুরে

অনির্বান দে বহরমপুর ২রা নভেম্বর – খোলা ছাদেই সিনেমা। অক্টোবরের ৩০, ৩১, আর নভেম্বরের ১ তারিখ বহরমপুর শহরে খোলা ছাদেই বসল সিনেমার আসর। ‘চলচ্চিত্র চর্চা’র উদ‍্যোগে অনুষ্ঠিত হল ‘ছোট্ট ফিল্ম ফেস্টিভ‍্যাল’। তিন দিনের এই ফিল্মোৎসবে প্রথম দিন দেখানো হয় মাইকেল হ‍্যানেকির ‘দ‍্য হোয়াইট রিবন’ (২০০৯), দ্বিতীয় দিনে এলেম গেরমানোভিচ ক্লিমভের ‘কাম অ্যান্ড সি’ (১৯৮৫) আর শেষ দিনের আসরে ঋত্বিক কুমার ঘটকের ‘বাড়ী থেকে পালিয়ে’ (১৯৫৮)। তিন দিন‌ই শহরের তরুণ চলচ্চিত্রপ্রেমীদের উপস্থিতি ছিল নজর কাড়বার মতো। নিউ নরম্যাল স্বাস্থ‍্যবিধি আর সামাজিক দূরত্বের শর্ত মেনেই তিন দিনে তিনটি ছবি বড়ো পর্দায় ছবি দেখলেন কুড়ি জন দর্শক।
ফেস্টিভ‍্যাল আয়োজন করা হয় খাটিকতলায় অনিরুদ্ধ শীলের বাড়ির ছাদে। সঙ্গে ছিল পাঁচ জন শিল্পীর প্রায় চল্লিশটি স্থিরচিত্র নিয়ে ফটোগ্রাফির প্রদর্শনী। উদ‍্যোক্তারা জানান, বড়ো পর্দায় সিনেমা দেখার কোনো বিকল্প নেই, আর এই মাল্টিপ্লেক্স আইনক্স পি ভি আরের জমানায় বিশ্ব সিনেমাকে, তার সমান্তরাল সংস্কৃতিকেও আগ্রহী দর্শকদের মধ্যে ছড়িয়ে দেওয়াই এই স্বাধীন উদ‍্যোগের প্রধান উদ্দেশ্য।
কোরোনা-আবহে স্কুল-কলেজ-বিশ্ববিদ‍্যালয় বন্ধ, বন্ধ সিনেমাহল। তার মাঝেই সিনেমাকে কেন্দ্র করে এই তিন দিনের উৎসব সারা জাগিয়েছে শহরে।