কীভাবে বুঝবেন ডায়াবিটিস হয়েছে আপনারও ?

মধ্যবঙ্গ ইনফরমেশন ডেস্কঃ  ডায়াবিটিসের  উপসর্গ চেনা ও ধারনা থাকা খুব দরকার।  প্রাথমিক পর্যায়ে ধরা পড়লে , যেকোনো ধরনের গুরুতর জটিল রোগের মোকাবিলা  করা যেতে পারে ।  দ্বিতীয় প্রকার ডায়াবিটিস ধীরে ধীরে বিকশিত হতে থাকে  সাধারণত মাস বা এমনকি বছর ধরে ।   এটি প্রাক ডায়াবিটিস থেকে হতেও পারে ।  উপসর্গ গুলি খুব ধীরে ধীরে দেখা যেতে পারে, যা চিহ্নিত করনে বেশী সমস্যা সৃষ্টি করে । দ্বিতীয় প্রকার ডায়াবিটিস মানুষ-র প্রায়ই প্রথমে কোনো লক্ষণ বোঝা যায় না । এমন কি তাদের বহু বছর ধরে উপসর্গ নাও দেখা যেতে পারে I

 

ডায়াবিটিস এর প্রাথমিক লক্ষণগুলি হল :

যে কোনো ক্ষতের দীর্ঘ সময় ধরে নিরাময় বা ঘন ঘন সংক্রমণ।  দ্বিতীয় প্রকার  ডায়াবিটিস আরোগ্য এবং সংক্রমণ প্রতিরোধ করার জন্য আপনার ক্ষমতা প্রভাবিত করতে পারে ।

  • আপনার শরীরের কোষগুলি শর্করা থেকে বঞ্চিত গুলি হলে আপনি ক্লান্ত এবং খিটখিটে হতে পারেন ।
  • অপর্যাপ্ত পরিমানে ইনসুলিন আপনার কোষগুলিতে গ্লুকোজ পরিবহন ব্যহত হয় যা আপনার পেশী এবং অন্যন্ন অঙ্গগুলি নিস্তেজ হয়ে পরে ।। ফলে খুব দ্রুত খিদে বৃদ্ধি পায় ।
  • শরীরের মধ্যে মাত্রাতিরিক্ত শর্করা উপস্থিতি কোষের স্থিত রক্তরস শুশে নেয়, যা আপনাকে তৃষ্ণার্ত করে তুলবে । ফলত, আপনি অস্বাভাবিক ভাবে জল পান করবেন এবং মুত্র ত্যাগ করবেন ।

প্রথম লক্ষণগুলি হল

* রক্তে শর্করার পরিমান মাত্রাতিরিক্ত বৃদ্ধি পেলে, চোখের লেন্সের ফ্লুইড শুকিয়ে যাবে এবং ফলত তা দৃষ্টিশক্তির উপরে প্রভাব ফেলতে পারে ।

* যারা সাধারণত দ্বিতীয় প্রকার ডায়াবিটিস আক্রান্ত তাদের বগলের ও ঘাড় এবং শরীরের নরম সংযোগস্থলে গুলিতে কালো কালো ছোপ যাকে আমরা  দেখতে পাওয় যায় ।  এই অবস্থাকে, অ্যাকান্থসিস নিগ্রীকানস(Acanthosis Nigricans ) বলা হয় যা ইনসুলিন প্রতিরোধের একটি লক্ষণ হতে পারে ।

ওজন কমে যাওয়া-  অস্বাভাবিক খাদ্যাভ্যাসের ফলে ওজন কমে যেতে পারে ।  গ্লুকোজ পরিপাক না হলে শরীর পেশী এবং চর্বি সঞ্চিত বিকল্প শক্তি ব্যবহার করে ।  ক্যালরি হিসাবে বাড়তি গ্লুকোজ প্রস্রাবের মধ্যে বেরিয়ে যায় ।

উপরে উপসর্গ ছাড়াও, দ্বিতীয় প্রকার ডায়াবেটিস উপসর্গ শুকনো মুখ এবং পা ব্যথাও হতে পারে ।এটা অস্বাভাবিক কিছু নয়, তাদের অবস্থার সচেতন ছাড়াই বছরের পর বছর ধরে সঙ্গে দ্বিতীয় প্রকার  ডায়াবিটিস বেঁচে থাকে ।  এই সব ডায়াবিটিস রোগীদের নিয়মিত ডাক্তার পরীক্ষার  মাধ্যমে ধরা পরবে ।