কাল শুরু মাধ্যমিক। ক্যামেরার কড়া নজরদারি। স্কুলে মানা মোবাইলেও

মধ্যবঙ্গ নিউজ ডেস্কঃ  আগামীকাল থেকেই  শুরু হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। মুর্শিদাবাদ জেলার পরীক্ষা কেন্দ্রগুলিতে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি। মুর্শিদাবাদ জেলার ডিআই মাধ্যমিক  অমরকুমার শীল জানান,   এবছর জেলায় মোট মাধ্যমিক পরীক্ষার্থীর সংখ্যা ৫৯৫১৬ জন। যার মধ্যে রয়েছেন ২৩৭৭৬ জন ছাত্র ও ৩৫৭৪০ জন ছাত্রী। এবছর জেলার মোট ১২৬ টি মেইন ভেনু ও ১০ টি সাব ভেনুতে হবে মাধ্যমিক পরীক্ষা।

এই বছর পশ্চিমবঙ্গ মধ্য শিক্ষা পর্ষদ – এর তরফে প্রকাশ করা হয়েছে বিশেষ নির্দেশিকাও। সেই নির্দেশিকায় বলা হয়েছে প্রতিটি পরীক্ষাকেন্দ্রে কমপক্ষে ৩ টি সিসিটিভি ক্যামেরার ব্যবস্থা রাখতে হবে। পরীক্ষাকেন্দ্রের ভিতরে ছাত্রছাত্রী ,  শিক্ষক শিক্ষিকা বা শিক্ষাকর্মী কেউই  মোবাইল ফোন নিয়ে প্রবেশ করতে পারবেন না । পরীক্ষাকেন্দ্রে যাঁরা ডিউটিরত থাকবেন তাঁরা ব্যাতিত অন্য কোন শিক্ষক বা শিক্ষাকর্মীর প্রবেশের অনুমতি থাকবে না। চলছে পরীক্ষা কেন্দ্রে শেষ মুহূর্তের প্রস্তুতি।

এই বছর ২৩ শে ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৩ মার্চ পর্যন্ত চলবে মাধ্যমিকের মূল বিষয় গুলির পরীক্ষা। যদিও ঐচ্ছিক বিষয় ও শারীরশিক্ষা , কর্মশিক্ষা ও সমাজবিদ্যা বিষয়গুলির পরীক্ষা শেষ হবে ১লা এপ্রিল। পরীক্ষার্থীদের উদ্দেশ্যে কী বলছেন মনোবিদরা। দু’বছর বাদে আবার চেনা ঢঙ্গেই হচ্ছে মাধ্যমিক পরীক্ষা। এই বছর ২৩ শে ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে ৪ মার্চ পর্যন্ত চলবে মাধ্যমিকের মূল বিষয় গুলির পরীক্ষা। জেলার পরীক্ষাকেন্দ্রে চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।